এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ জন

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৮ মাঘ ১৪২৬

এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ জন

নিজস্ব প্রতিবেদক ৫:৫৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

print
এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ জন

নারী অধিকার, শিক্ষাসহ বিভিন্ন খাতে বিশেষ অবদানের জন্য এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন পাঁচ নারী। ‘বেগম রোকেয়া পদক-২০১৯’ এর জন্য চূড়ান্তভাবে তাদের মনোনয়ন দেয়া হয়েছে। রোববার (৮ ডিসেম্বর) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ক এক আদেশ জারি করা হয়েছে।

এ পদকের জন্য মনোনীতরা হলেন-
সেলিনা খালেক- নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে রোকেয়া পদক পাচ্ছেন।

নারী শিক্ষায় অধ্যক্ষ শামসুন্নাহার এবং ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর) নারী শিক্ষা, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পদক পাচ্ছেন।

পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদানে এ পদকের জন্য মনোনীত হয়েছেন।

জাতীয় এ পদক পদকপ্রাপ্তদের চার লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণের পদক, পদকের রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ পুরস্কার দিয়ে থাকে।

বেগম রোকেয়া দিবস-২০১৯ উপলক্ষে সোমবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এ পদক দেয়া হবে। একই সঙ্গে বেগম রোকেয়া দিবস উদযাপনের অনুষ্ঠানও হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত থাকবেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ দিবস উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।