ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্ত্রীর আয় বেশি, মানসিক চাপে স্বামী!

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:০২ পূর্বাহ্ণ, নভেম্বর ২২, ২০১৯

সমীক্ষায় দেখা গেছে, স্ত্রী যদি পরিবারে তার স্বামীর চেয়ে বেশি উপার্জন করেন; তা স্বামীর জন্য ক্রমবর্ধমান চাপে পরিণত হয়। বলিউডের প্রচুর সিনেমায় এমন দৃশ্য দেখা গেছে। ‘অভিমান’ সিনেমায় অমিতাভ বচ্চনের স্ত্রী যখন পেশাগতভাবে তার চেয়ে বেশি জনপ্রিয় হতে শুরু করেন এবং উপার্জনও বেশি করেন; তখন তা স্বামীর জন্য নিরাপত্তাহীনতা তৈরি করে।

বাথ ইউনিভার্সিটির গবেষকদের করা ওই সমীক্ষায় বলা হয়, যখন স্বামীরা আর্থিক সহায়তার জন্য সম্পূর্ণ স্ত্রীর ওপর নির্ভরশীল হন, তখন তাদের সমসাময়িক পরিস্থিতি নিয়ে তারা সব সময় চাপে থাকেন। এ পরিস্থিতি স্বামীর স্বাস্থ্যের জন্য অনেকটা বিপজ্জনক হতে পারে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, আমেরিকার প্রায় ছয় হাজার দম্পতির ওপর দীর্ঘ পনেরো বছর গবেষণা চালিয়ে এমন তথ্য পেয়েছেন গবেষকরা।

তাদের মতে, যেসব পরিবারে স্ত্রীদের আয় ৪০ শতাংশ ছাড়িয়ে যায়; সেসব পরিবারের স্বামীরা উদ্বিগ্ন হতে শুরু করেন। তবে স্ত্রীরা সাধারণত পরিবারে আর্থিকভাবে সহায়তা করলে স্বামীরা কম চাপে থাকেন। কিন্তু যখন স্ত্রীর আয় স্বামীর চেয়ে বেশি বা পরিবারের আর্থিক সহায়তায় স্ত্রীর ভূমিকা বেশি থাকে; তখন স্বামীরা নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করেন।

ওই গবেষণায় আরও বলা হয়েছে, স্বামীরা যদি পরিবারের দ্বিতীয় উপার্জনকারী হন এবং আর্থিকভাবে স্ত্রীর ওপর নির্ভরশীল হন তবে বিষয়টি তার জন্য মানসিক স্বাস্থ্যের জন্য এক ধরনের হুমকি নিয়ে আসে!

 
Electronic Paper