স্বাস্থ্যকর্মী সম্মেলন ২২ নভেম্বর শুরু

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্যকর্মী সম্মেলন ২২ নভেম্বর শুরু

নিজস্ব প্রতিবেদক ৯:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৯

print
স্বাস্থ্যকর্মী সম্মেলন ২২ নভেম্বর শুরু

স্বাস্থ্যখাতে অবদান রাখা সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মীদের নিয়ে আগামী ২২ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’। আইসিডিডিআরবির আয়োজনে সম্মেলনটির কার্যকরী সহযোগিতা করবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদফতর, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ (জেপিজিএসপিএইচ) এবং বাংলাদেশ সেভ দ্য চিলড্রেন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের এমআইএস সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সম্মেলন অনুষ্ঠিত হবে রাজধানীর সোনারগাঁও হোটেলে।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা।’ মূল বিষয়ের আওতায় আরও বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

সেগুলো-স্বল্প-মধ্যম আয়ের দেশগুলোতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের, কমিউনিটি স্বাস্থ্যকর্মী ও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, অসংক্রামক রোগ-প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মী-সংশ্লিষ্ট কর্মসূচি এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের অবস্থান।

সম্মেলনটিতে বিশ্বের ৩৫ দেশ থেকে প্রাপ্ত ২৩২ গবেষণা সারসংক্ষেপের মধ্যে থেকে ১৪১ মৌখিক ও পোস্টার উপস্থাপনার জন্য নির্বাচিত হয়েছে। ১১ স্বল্প ও মধ্যম আয়ের দেশ থেকে ২০ জন নবীন গবেষক বৃত্তির জন্য মনোনীত হয়েছেন।