দেশজুড়ে নৌ চলাচল বন্ধ

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

দেশজুড়ে নৌ চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক ১০:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৯

print
দেশজুড়ে নৌ চলাচল বন্ধ

বঙ্গোপসাগর থেকে উপকূলের দিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ধেয়ে আসায় সারা দেশে সব ধরনের নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপ?রিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বিআইডব্লিউটিএ’র জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার শুক্রবার সন্ধ্যায় জানান, অভ্যন্তরীণ নৌ পথে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত জারি হওয়ায় সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

জানা যায়, শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে নৌ চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশ উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে পৌঁছে যাওয়ায় মোংলা ও পায়রায় ৭ নম্বর এবং চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত জারি হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, শুক্রবার সন্ধ্যা ৬টায় এই ঝড় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

ওই সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। আজ সন্ধ্যা নাগাদ সুন্দরবন এলাকায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল।