তিন মাসে নির্যাতন ৬৫৩ নারী-শিশু

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

তিন মাসে নির্যাতন ৬৫৩ নারী-শিশু

নিজস্ব প্রতিবেদক ১০:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

print
তিন মাসে নির্যাতন ৬৫৩ নারী-শিশু

সারা দেশে গত তিন মাসে (১ জুলাই-৩০ সেপ্টেম্বর) ৬৫৩ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে প্রায় ৫৫ শতাংশই ধর্ষণের ঘটনা। গতকাল বুধবার ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’ নামক একটি সংগঠন এ তথ্য জানায়।

ছয়টি পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে জরিপ প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে বলা হয়, বয়সভিত্তিক নারী ও শিশু নির্যাতনের ক্ষেত্রে প্রায় ২২ শতাংশই শিশু, যাদের বয়স ৭-১৮ বছরের মধ্যে।

প্রতিবেদন অনুযায়ী, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ধর্ষণ ছাড়াও হত্যা ১৪৭টি, আত্মহত্যা ১৭টি, যৌন হয়রানি ৪৬টি, বাল্যবিবাহ ১৮টি, পারিবারিক নির্যাতন ২৩টি, শিশু নির্যাতন ৫টি, এসিড সন্ত্রাসের ঘটনা ১টি, অপহরণ ১৪টি ও অন্যান্য ২৪টিসহ মোট ৬৫৩টি ঘটনা ঘটেছে।

পরিসংখ্যানে দেখা যায়, ঢাকা বিভাগে নির্যাতনের সংখ্যাই সবচেয়ে বেশি। তিন মাসে ঢাকায় ২৫১টি, চট্টগ্রামে ৮১টি, বরিশালে ৫৩টি, রাজশাহীতে ৯০টি, খুলনায় ৬১টি, রংপুরে ৩৯টি, ময়মনসিংহে ৪৯টি ও সিলেটে ২৯টি নির্যাতনের ঘটনা ঘটেছে।

সংগঠনটির নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক বলেন, নারীকে তার প্রাপ্য সম্মান দিতে হবে। নারীকে পিছিয়ে রেখে, বঞ্চিত করে কোনো উন্নয়নই দীর্ঘস্থায়ী হতে পারে না। প্রতিটি নির্যাতনের ঘটনার কঠোর ও দ্রুত বিচার দাবি করেন তিনি।