ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মৃত্যুফাঁদ সড়ক : ২৪ ঘণ্টায় হত ১৩

শুদ্ধি অভিযান কবে

ডেস্ক রিপোর্ট
🕐 ৮:৫৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

মৃত্যুফাঁদে পরিণত হওয়া সড়কে প্রতিনিয়তই ঘটছে মৃত্যুর ঘটনা। সড়কে মৃত্যুহীন একটি দিন যেন অলীক কল্পনা হয়ে দাঁড়িয়েছে। গতকাল শনিবার সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১৩ জন। ঝিনাইদহে তিনজন, হবিগঞ্জ, সিলেট ও বরিশালে দুজন করে; ময়মনসিংহ, জামালপুর, ঢাকা ও মৌলভীবাজারে একজন করে মারা যান। বিভিন্ন জেলায় এসব দুর্ঘটনায় আহত হয়েছেন প্রায় ৫০ জন। প্রতিদিন এমন হতাহতের ঘটনা, অকাল মৃত্যু যেন ‘সংস্কৃতি’তে পরিণত হয়েছে। বর্তমানে দেশজুড়ে চলছে শুদ্ধি অভিযান। এ অভিযান আশা জাগিয়েছে সাধারণ মানুষের মনে। দুষ্টের দমন শিষ্টের পালন ন্যায়বিচারের মানদ- হলেও অনেক ক্ষেত্রে বাংলাদেশে এটি ব্যাহত হয়ে আসছে।

চলমান শুদ্ধি অভিযানে সাধারণ মানুষ আশা প্রকাশ করছেন, এটি যেন সড়কেও চালানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগের কথা জানিয়ে সরকারের প্রভাবশালী বিভিন্ন নেতা ইতোমধ্যে জানিয়েছেন, শুদ্ধি অভিযান চলবে, কাউকেই ছাড় দেওয়া হবে না। এমন আশ^াসে স্বপ্ন দেখতে শুরু করেছেন পোড়খাওয়া মানুষ। প্রত্যাশায় আছে শুদ্ধি অভিযানের; তাদের মনে প্রশ্ন অভিযান শুরু হবে কবে।

রাজধানীর পরিবহন খাতে সড়ক আইনবিরোধী সিটিং সার্ভিস নৈরাজ্য চলে আসছে দীর্ঘদিন যাবৎ। সরকার এই অবৈধ প্রথা রোধের উদ্যোগ নিলেও সংশ্লিষ্টদের অসহযোগিতা ও নেপথ্যে গডফাদারদের নানা কলকাঠি নাড়ার কারণে শেষপর্যন্ত বাস্তবায়ন ঘটাতে পারেনি। উপরন্তু আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে মিটিংয়ে বলতে হয়েছে- ‘ওরা অনেক শক্তিশালী’।

শ্রমিক নেতাদের সিন্ডিকেটই মূলত সড়কে নৈরাজ্য সৃষ্টির জন্য দায়ী। এদের প্রত্যক্ষ ও পরোক্ষ বাধার মুখে এখনো সড়ক খাতে আইনের সুষ্ঠু প্রয়োগ চালু করা যায়নি। গ্রহণ করা যায়নি দায়ীদের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার। সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য কাজ করা ব্যক্তিরা বলছেন, শৃঙ্খলা ফেরাতে সবার আগে পরিবহন মাফিয়াদের কবল থেকে মুক্ত হতে হবে। শুদ্ধি অভিযান চালাতে হবে সরকারি পরিবহন সংস্থা বিআরটিএ-তেও। এ সংস্থার একশ্রেণির অসাধু কর্মকর্তা যোগসাজশ করে জিইয়ে রেখেছে অব্যবস্থাপনা ও নৈরাজ্যজনক পরিস্থিতি।

সড়কে বিশৃঙ্খলা টিকে থাকার পেছনে সংশ্লিষ্ট থানা ও আইন প্রয়োগকারী সংস্থাও বড় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। খোলা কাগজের মাগুরা প্রতিনিধি মোখলেছুর রহমান জানান, মাগুরায় গত ১১ অক্টোবর সংঘটিত সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবারের কোনো মতামত ছাড়াই পুলিশ তড়িঘড়ি করে মামলা করেছে। মাত্র ৫ দিনের ব্যবধানে পুলিশি সহযোগিতায় জামিন পেয়েছে ঘাতক বাসের চালক। ছেড়ে দেওয়া হয়েছে বাসটিও। পূর্বাশা পরিবহনের ধাক্কায় ঘটনার দিন নিহত আরজিনা বেগমের (৪৫) স্বামী গণফোরাম খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও গ্রীন লাইফ নামের একটি আয়ুর্বেদিক ওষুধ কোম্পানির মালিক ডা. মিজানুর রহমান গতকাল শনিবার মাগুরা প্রেস ক্লাবে স্থানীয় সাংবাদিকদের কাছে এ অভিযোগ জানান। গত ১১ অক্টোবর দুপুরে মোটরসাইকেলে আত্মীয়ের বাড়িতে যাওয়ার পথে মাগুরা-ঝিনাইদহ সড়কের আবালপুর এলাকায় সড়ক দুর্ঘটনায় মিজানুর রহমানের স্ত্রী আরজিনা বেগম ও ভগ্নিপতি পিকুল মোল্লা নিহত হন। বিচারের আগেই ঘাতক চালককে ছেড়ে দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন নিহতের স্বজনরা।

গতকাল ঝিনাইদহ সদরের লাউদিয়ায় ট্রাকের ধাক্কায় মাহেন্দ্র গাড়ি খাদে উল্টে তিন নারী নিহত হয়েছেন। গতকাল সকালে ঝিনাইদহ-যশোর মহাসড়কের ওই স্থানে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আটক করা হয়েছে ট্রাকের চালকের আসনে থাকা হেলপার সাগর হোসেনকে। নিহতদের একজন পলি খাতুন (৩৫), অপর দুজন অজ্ঞাত নারী (৪০) ও পুরুষ।

হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে চালকসহ দুজন নিহত হয়েছেন। গতকাল ভোররাতে নিহতরা হলেন- ট্রাকচালক বাবু মিয়া (৩২) ও তার সহকারী রহমত আলী (২৫)।
বিয়ানীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়কের চারখাই কামারগ্রাম এলাকায় দুটি সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। নিহতরা হলেন- তাহমিনা (১৭) ও তিন্নি (১২)।

বরিশাল নগরীতে ট্রাকের সঙ্গে থ্রি হুইলারের (মাহিন্দ্রা) সংঘর্ষে মা-ছেলে নিহত হয়েছেন। গতকাল বেলা ১টার দিকে সাগরদী আলিয়া মাদ্রাসা সংলগ্ন পটুয়াখালী-বরিশাল-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলে নিহত হন মা দেলোয়ারা বেগম (৬০), হাসপাতালে নেওয়ার পর ছেলে শিপন (৩৫) মারা যান।

ময়মনসিংহে নিজের বিদ্যালয়ের সামনের সড়কে ইজিবাইকের নিচে চাপা পড়ে ফারদিন মিয়া (৬) নামের এক স্কুলছাত্র নিহত হয়েছে। গতকাল সকাল পৌনে ১০টার দিকে ময়মনসিংহের নান্দাইলে এ ঘটনা ঘটে। শিশুটি নান্দাইল উপজেলার আচারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণির ছাত্র ছিল।

জামালপুরের মেলান্দহ উপজেলায় ট্রাক উল্টে চালক নিহত হয়েছেন। চালক শাহীন রহমান (৩৫) গতকাল দুপুরে ধানের বস্তা বোঝাই ট্রাক নিয়ে মাহমুদপুর বাজারে যাচ্ছিলেন। পথে ট্রাকটি উল্টে যায়। এ সময় নিজের ট্রাকের নিচে চাপা পড়ে চালক নিহত হন।

ঢাকার মগবাজার ওয়্যারলেস গেটে বাসচাপায় এক বাইসাইকেল আরোহী মারা গেছেন। গতকাল সকাল ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত জয় সরকার ভোলানাথ (৪৫) ঢাকার কেরানীগঞ্জের খাগাইল এলাকার বাসিন্দা ছিলেন।

মৌলভীবাজারের কুলাউড়ায় জমিরুন নেছা (৬০) নামে এক বৃদ্ধ মারা যান। মৌলভীবাজার সদর হাসপাতালে ৪ দিন চিকিৎসা শেষে কুলাউড়ার গ্রামে নিজ বাড়িতে ফেরার পথে সিএনজি অটোরিকশা নিয়ন্ত্রণ হারালে মারা যান তিনি।

সড়কের এসব হত্যাকা- কবে থামবে জানে না কেউই। সাধারণ মানুষ এমন অপমৃত্যু রোধে শুদ্ধি অভিযানের প্রয়োজনীয়তা অনুভব করছেন। তারা চাইছেন সংশ্লিষ্টরা দাবি আমলে নিয়ে শিগগিরই যেন অভিযানে নামেন।

 
Electronic Paper