ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তৃতীয় মত

শুদ্ধি’র নিচে অন্ধকার

আবু বকর সিদ্দীক
🕐 ১০:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

মাসখানেক আগে শুরু হওয়া শুদ্ধি অভিযান ম্রিয়মাণ। জিরো টলারেন্সের মাদক অভিযানে এখনো লাশ পড়ছে, দুবোতল ফেনসিডিল এখন কেড়ে নিচ্ছে যত্রতত্র জীবন। কেসিনো ও ক্যাঙ্গারুর চামড়ার বিলাসিতা নাগরিক জীবনে অপরিহার্য নয়, বিদেশি মদ, বস্তা বস্তা টাকা আর টেন্ডার নিয়ন্ত্রণের আলো-আঁধারির সঙ্গে ঘাম ঝরানো রেমিট্যান্স শ্রমিক অথবা প্রান্তিক কৃষকের ভাগ্যবদল প্রভাব ফেলে না। শুদ্ধি অভিযানের ঢাক ঢোল গুটিকয়েক বিপথগামী রাজনৈতিক নেতা, ঠিকাদার ও জুয়াড়িদের সজাগ করেছে, জালে আটকা পড়াদের নিয়ে ইঁদুর-বিড়াল খেলা চলছে।

বৃত্তের বাইরে যাওয়ার সাহস কেউ দেখায় না, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতা, মনোবল ও একক সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতা রাজনৈতিক দুর্বৃত্তায়নের শক্ত প্রাচীরে জোরালো আঘাত হেনেছে এ শুদ্ধি অভিযান। ‘কাউকে ছাড় নয়’ ঘোষণায় চুপসে গেছে রাঘব বোয়ালরা, নানা নিষেধাজ্ঞার কবলে পড়ে তারাও ধরাশায়ী। ব্যাংক অ্যাকাউন্ট জব্দ, দেশের বাইরে যাওয়ার বারণ ও প্রভাব প্রতিপত্তি মিলিয়ে যাওয়ায় তালিকাবন্দিরা এখন বড়শিতে বাধা মাছের মতো খাবি খাচ্ছে। কিন্তু সাধারণ মানুষের প্রত্যাশা পূরণে, জীবন মান উন্নয়নে অথবা দেশের অগ্রযাত্রার পথে এ অভিযান দৃশ্যত কোনো ভূমিকা রাখছে না।

সাধারণ মানুষের জীবনে চেপে বসেছে রাষ্ট্রীয় নানা অনিয়মের দায়। সিস্টেম লসের দোহায় দিয়ে বিদ্যুৎ ও পানির বিল বেড়েই চলেছে, অথচ এ বিভাগের চতুর্থ শ্রেণির কর্মচারীও প্যারাডো গাড়ি হাঁকাচ্ছে, বহুতলা বাড়ি ও নামে-বেনামে দেশি-বিদেশি ব্যাংকে কোটি টাকা জমাচ্ছে। বিমান, বিআরটিসির বাস, ট্রেনসহ রাষ্ট্রের সেবা খাতের অধিকাংশ ভর্তুকির ধাক্কা দিয়ে চালাতে হয়, জনগণের ট্যাক্সের টাকায় এসব প্রতিষ্ঠানে ঢালতে হয় কাঁড়ি কাঁড়ি টাকা, অথচ এসব প্রতিষ্ঠানে কর্মরত সেবকদের (অনেকে প্রভু সেজে বসে আছেন) শরীর থেকে তেল চুইয়ে পড়ে। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, দুদকের এনামুল বাছির ও ডিআইজি মিজানের কর্মকাণ্ড কারও জানতে বাকি নেই সুরক্ষিত এসব স্পর্শকাতর জায়গাগুলোতে কি চলছে। রাষ্ট্রকে ঘুরে দাঁড়াতে হলে সবার আগে জনগণের সেবা করার জন্য যারা হলফ করে সরকারি চাকরি নিয়েছেন, তাদের শুদ্ধ করা জরুরি।

মাদকের বিরুদ্ধে অভিযানের তিক্ততা স্মৃতিতে কড়া নাড়ে। ক্রসফায়ারে নিহত কক্সবাজারের পৌর কমিশনার একরামুল হকের কন্যা তাহিয়াত ও নাহিয়ানের আকুতি চোখ ঝাপসা করে দেয়। সেখানে দুষ্টু ছেলে বলে বকা দিয়ে ইয়াবা বদির (আবদুর রহমান বদি) স্ত্রীকে গৃহকোণ থেকে সংসদে আনা হয়েছে। যেভাবে এক মুক্তিযোদ্ধা ও দুই যুবলীগ নেতা হত্যা মামলার অন্যতম আসামি টাঙ্গাইলের আমানুর রহমান রানাকে আড়ালে রেখে তার বৃদ্ধ বাবাকে এমপি বানানো হয়েছে। তানভীর মুহাম্মদ ত্বকী এখন বিচারহীনতার উদাহরণ, মাঝে-মধ্যে হুঙ্কার দিলেও নারায়ণগঞ্জ পুলিশ শামীম ওসমান পরিবারের টিকিটিও ছুঁতে পারেনি। ফেনীর জয়নাল হাজারী এবার পেয়ে গেছেন আওয়ামী লীগের উপদেষ্টার পদ। গাছে বেঁধে ড্রিল মেশিন দিয়ে হত্যার বীভৎসতা আজো মানুষ ভোলেনি।

সব ক্ষেত্রেই শুদ্ধতা কাম্য। ওয়ান-ইলেভেনের ভূত দেশের ঘাড়ে চাপতে পারে এমন আশঙ্কার পর্যায়ে বিদেশ থেকে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী, দল থেকে তা শুরু করেছেন। রাজনৈতিক নেতাদের পাশাপাশি শুদ্ধি অভিযানের পরিসর প্রশাসনের দিকে বাড়ালে মানুষের মধ্যে স্বস্তি ফিরবে।

 
Electronic Paper