ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডেঙ্গু রোগী কমে ২৪৮

বরিশালে একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

রাজধানীসহ সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে গত বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট ২৪৮ জন নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ৭২ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৭৬ জন ভর্তি হয়েছেন।

এর আগে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৯৫ জন ও ঢাকার বাইরে ১৮৮ জনসহ সর্বমোট ২৮৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হন। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৩৫ জন কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার জানিয়েছে, বর্তমানে রাজধানীর ৪১টি হাসপাতালে ৪৩৯ জন ও ঢাকার বাইরে ৬৬২ জনসহ মোট ১ হাজার ১০১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশের হাসপাতালে মোট ডেঙ্গু রোগীর ভর্তি সংখ্যা ৯২ হাজার ৯৯৮ জন।

তাদের মধ্যে রাজধানীতে ৪৮ হাজার ৪৪৩ জন ও ঢাকার বাইরে ৪৪ হাজার ৫৫৫ জন। এসব রোগীর মধ্যে সুস্থ হয়ে ৯১ হাজার ৬৫১ জন বাড়ি ফিরেছেন। তাদের মধ্যে রাজধানীর হাসপাতাল থেকে ৪৭ হাজার ৮১৪ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতাল থেকে ৪৩ হাজার ৮৩৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটির সর্বশেষ মোট ২৪৬ জন সন্দেহভাজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত মানুষের মধ্যে ১৫৮টি কারণ রিভিউ করেছে। তার মধ্যে ৯৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে অভিমত ব্যক্ত করেছে ডেথ রিভিউ কমিটি।

বরিশালে একজনের মৃত্যু : এদিকে বরিশালে ডেঙ্গুআক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ওই ব্যক্তির নাম বাবুল হাওলাদার (৩৫)। তিনি পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার দক্ষিণ মিঠাখালী গ্রামের রশিদ হাওলাদারের ছেলে।

পরিবার জানায়, বাবুল হাওলাদার গত রোববার জ্বরে আক্রান্ত হয়ে মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। সেখানে পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। ওই হাসপাতালে চিকিৎসার পর তিনি কিছুটা সুস্থ হলে বুধবার সকালে বাড়ি ফিরে যান। তবে ওই দিন রাতে তিনি আবারও অসুস্থ হয়ে পড়েন। এরপর বৃহস্পতিবার ভোরে তাকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে দুপুরের দিকে তিনি মারা যান।

 
Electronic Paper