ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্ষুধায় এগিয়ে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:২৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

বিশ্বে ক্ষুধার সূচকে দুই ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। ১১৭টি দেশের মধ্যে চলতি বছর বাংলাদেশের অবস্থান ৮৮। গত বছর অবস্থান ছিল ৮৬তম। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট গত মঙ্গলবার গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বা বিশ্ব ক্ষুধা সূচক প্রকাশ করে। সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান, ভারত ও আফগানিস্তান থেকে ভালো অবস্থায় রয়েছে বাংলাদেশ, তবে নেপাল, শ্রীলঙ্কার থেকে পেছনে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) তৈরি হয়েছে চারটি মাপকাঠিতে। অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম ওজনের শিশুর হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার-এই চারটি মাপকাঠিতে প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে। এই সূচকে সবচেয়ে ভালো স্কোর হলো শূন্য। স্কোর বাড়লে বুঝতে হবে, ক্ষুধার রাজ্যে সেই দেশের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আর স্কোর কমা মানে, সেই দেশের খাদ্য ও পুষ্টি পরিস্থিতির উন্নতি হচ্ছে।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে, বাংলাদেশের পরিস্থিতির উন্নতি ঘটছে ধারাবাহিকভাবে। মোট স্কোর গতবারের ২৬.১ থেকে কমে হয়েছে ২৫.৮। তারপরও বাংলাদেশ বৈশ্বিক অবস্থানে দুই ধাপ পিছিয়েছে কারণ অন্যদের উন্নতি ঘটছে আরও দ্রুত গতিতে। বাংলাদেশের এ অবস্থাকে গুরুতর ক্যাটাগরিতে রাখা হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার নির্ধারিত সংজ্ঞা অনুযায়ী, একটি শিশুর প্রতিদিনের গ্রহণ করা খাদ্যের পুষ্টিমান গড়ে ১৮০০ কিলোক্যালরির কম হলে বিষয়টিকে ক্ষুধা হিসেবে চিহ্নিত করা হয়। ক্ষুধা সূচকে দেখা যাচ্ছে, বাংলাদেশের মোট জনসংখ্যার ১৪ দশমিক ৭ শতাংশ অপুষ্টির শিকার; পাঁচ বছরের কম বয়সী শিশুদের ১৪ দশমিক ৪ শতাংশের উচ্চতার তুলনায় ওজন কম; ওই বয়সী শিশুদের ৩৬ দশমিক ২ শতাংশ শিশুর ওজন বয়সের অনুপাতে কম এবং পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার ৩ দশমিক ২ শতাংশ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ক্ষুধার সূচকে সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা। ১৭.১ স্কোর নিয়ে দেশটির অবস্থান ৬৬ নম্বরে। ৩৩.৮ স্কোর নিয়ে সবচেয়ে পেছনে রয়েছে আফগানিস্তান। সূচকে দেশটির অবস্থান ১০৮ নম্বরে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের আগের অবস্থান ভারতের। ৩০.৩ স্কোর নিয়ে দেশটির অবস্থান ১০২ নম্বরে। দক্ষিণ এশিয়ার সবচেয়ে এগিয়ে থাকা অর্থনীতি ভারতের পিছিয়ে থাকার মূল কারণ বিপুল জনসংখ্যা। খাদ্য ও পুষ্টি পরিস্থিতিতে ধারাবাহিক উন্নতি অব্যাহত রাখলেও জনসংখ্যার বিপুল বিস্তারের তুলনায় এর গতি ধীর। ভারতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের ২০ দশমিক ৮ শতাংশের উচ্চতার তুলনায় ওজন কম, যা প্রতিবেদনের ১১৭টি দেশের মধ্যে সবচেয়ে বেশি। ২৮.৫ স্কোর নিয়ে পাকিস্তানের অবস্থান ৯৪।

 
Electronic Paper