ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পথশিশুমুক্ত দেশ গড়তে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক
🕐 ৫:০৫ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

পথশিশুদের জীবন-মানের উন্নয়নে পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য সারা দেশের জেলা-উপজেলায় এ কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। রাজধানী ঢাকায় পথশিশুদের সংখ্যা বেশি। ইতোমধ্যে এসব সুবিধাবঞ্চিত ও পথশিশুর জন্য সরকার লেখাপড়ার পাশাপাশি কারিগরি দক্ষতা বৃদ্ধি, খেলাধুলার সুযোগ সৃষ্টি ও সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা করছে। এসব শিশুর কাউন্সিলিং সেবা প্রদানের মাধ্যম বিভিন্ন সময়ে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হচ্ছে।

এ বিষয়ে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, পথশিশুদের উন্নয়ন নিয়ে কাজ করছে সরকার। সে লক্ষ্যে সারা দেশের জেলা-উপজেলায় পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে সমাবেশ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, দেশে কোনো শিশু পথে থাকবে না। কোনো শিশু মানবেতর জীবনযাপনও করবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ২০১৬ সাল থেকে পথশিশুদের জন্য ঢাকায় কারওয়ানবাজার ও কমলাপুরে দুটি পুনর্বাসন কেন্দ্র এবং ঢাকার আটটি স্থানে পথশিশু স্কুল পরিচালনা করে আসছে।

সমাবেশে উপস্থিত শিশুদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, তোমরা আজ এখানে উপস্থিত হয়েছ তোমাদের অধিকার আদায়ের জন্য। সব ভয়ভীতি উপেক্ষা করে সামনে এগিয়ে যেতে হবে।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, পথশিশুদের সংখ্যা ঢাকা শহরে বেশি। এসব সুবিধাবঞ্চিত ও পথশিশুর জন্য সরকার তাদের লেখাপড়ার পাশাপাশি কারিগরি দক্ষতা বৃদ্ধি, খেলাধুলার সুযোগ সৃষ্টি ও সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা করেছে।

তিনি আরও বলেন, সুবিধাবঞ্চিত এসব শিশুকে শুধু পুনর্বাসন করলে হবে না পথশিশু হওয়ার কারণ অনুসন্ধান ও তা বন্ধ করতে কাজ করতে হবে। সভাপতির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার বলেন, সুবিধাবঞ্চিত ও পথশিশুদের পুনর্বাসনের মাধ্যমে বাংলাদেশকে পথশিশুমুক্ত করা হবে।

 
Electronic Paper