ভূমি সেবা ও দুর্নীতি প্রতিরোধই হটলাইনের উদ্দেশ্য: ভূমিমন্ত্রী

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

ভূমি সেবা ও দুর্নীতি প্রতিরোধই হটলাইনের উদ্দেশ্য: ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ৮:০৮ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

print
ভূমি সেবা ও দুর্নীতি প্রতিরোধই হটলাইনের উদ্দেশ্য: ভূমিমন্ত্রী

স্বচ্ছ, দক্ষ, আধুনিক, জবাবদিহিতামূলক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোচ্চ ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণ আমাদের লক্ষ্য। ভূমি সেবা সহজীকরণ, সেবা গ্রহীতাদের সকল জটিলতা আইনগতভাবে নিরসন এবং ভূমি সংক্রান্ত সকল ধরনের দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে ভূমি সেবা হটলাইন ১৬১২২ প্রতিষ্ঠা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকার সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভূমি সেবা হটলাইন ১৬১২২ উদ্বোধনের সময় ভূমি মন্ত্রণালয়ের লক্ষ্য ও হটলাইন স্থাপনের উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এসব কথা বলেন। এসময় বিশেষ অতিথি হিসেবে ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী উপস্থিত ছিলেন।

সাইফুজ্জামান চৌধুরী আরও বলেন, হটলাইনে কল করে সহজেই সেবা প্রার্থীগণ ভূমি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পাবেন। এছাড়া হটলাইনের মাধ্যমে ভূমি সেবা গ্রহীতাগণ ভূমি সেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শসহ দেশে বিদ্যমান ভূমি সংক্রান্ত আইন ও বিধিবিধান সম্পর্কে জানতে পারবেন।

ভূমিসচিব বলেন, নিয়ন্ত্রক মন্ত্রণালয়ের সাথে সাথে আমরা পর্যায়ক্রমে সেবা প্রদানকারী মন্ত্রণালয়েও পরিণত হচ্ছি। সঠিকভাবে ভূমি সেবা প্রদানই আমাদের মূলনীতি।

অনুষ্ঠানে ভূমি সেবা হটলাইন ১৬১২২ এর পুরো কার্যপ্রণালী সচিত্র উপস্থাপন করেন ভূমি মন্ত্রণালয়ের সিস্টেম এনালিস্ট ও উপসচিব মো. দৌলতুজ্জামান খাঁন। হটলাইন উদ্বোধনের পর ভূমিমন্ত্রী উপস্থিত সাংবাদিকবৃন্দের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, এমপি, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হান্নান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মজিবর রহমান, মো. সিরাজ উদ্দিন আহমেদ, আনিস মাহমুদ, মো. আবদুল হক, মো. আতাউর রহমান, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই প্রমুখ।

উল্লেখ্য, -

'শেখ হাসিনা বিশেষ উদ্যোগ’ ‘ডিজিটাল বাংলাদেশ’ এর আওতায় স্থাপিত ভূমি সেবা হটলাইন ১৬১২২ এর কার্যক্রম প্রতি কর্মদিবসে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত চলবে। হটলাইন সেবা পেতে নিয়মিত কল চার্জ প্রযোজ্য হবে। হটলাইনের মাধ্যমে জরুরী অভ্যন্তরীণ যোগাযোগ, দ্রুততম সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি ও সেবাগ্রহীতার নিকট হতে অভিযোগ গ্রহণ করা হবে। হটলাইন ব্যবহারকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনও অবস্থাতেই প্রকাশ করা হবে না। ল্যান্ড সার্ভিস হটলাইন সিস্টেমটি জাতীয় ভূমি তথ্য ও সেবা কাঠামোর (জমি) সাথে একীভূত।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ভূমি সম্পর্কিত অভিযোগগুলো সংশ্লিষ্ট কর্মকর্তারা সমাধান করবেন। হটলাইনে পাওয়া সমস্যার বিষয়গুলো সরাসরি ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, মহাপরিচালক ভূমি জরিপ অধিদপ্তর ছাড়াও বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের জানানো হবে। ভূমিমন্ত্রী ও ভূমি সচিব হটলাইনে প্রাপ্ত অভিযোগের বিষয় গুলো পর্যবেক্ষণ করতে পারবেন।

কলসেন্টারটি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন থাকবে। প্রাথমিক ভাবে এখানে ৫ জন এজেন্ট/অপারেটর থাকলেও ক্রমে ৩০ জন এজেন্ট/অপারেটর নেয়া হবে। অত্যাধুনিক পূর্ণাঙ্গ এই কলসেন্টারে ৩৬ ইউনিটের সিসিটিভি সিস্টেম, ডিজিটাল এলআইডি ইন্টারেকটিভ মনিটর সহ আনুষঙ্গিক অনেক আধুনিক যন্ত্রপাতি থাকবে বলে। হটলাইন কার্যক্রম সুষ্ঠু ভাবে সম্পাদনের উদ্দেশ্যে 'হটলাইন (১৬১২২) নির্দেশিকা' প্রণয়ন করা হয়েছে। ভূমি সেবা হটলাইন সম্পর্কিত ওয়েবপেজ ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা’