ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘প্রতিবন্ধীদের বিশেষ সুবিধা প্রয়োজন’

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

প্রতিবন্ধীদের সীমাবদ্ধতা থাকায় তাদের সহযোগিতার জন্য রাষ্ট্রকে বিশেষ গুরুত্ব দিতে হবে। তাদের বাদ রেখে সমতার বাংলাদেশ গড়া সম্ভব না। এসব জনগোষ্ঠীর কাজের জায়গা সীমিত। তাদের এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সমাজ ও ব্যক্তি-প্রতিষ্ঠানকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ‘সমতার বিশ্ব-সমতার বাংলাদেশ গড়ি’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে আলোচকরা এসব কথা বলেন। সাইটসেভারস বাংলাদেশ এ আলোচনা সভার আয়োজন করে।

এ সময় জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, দেশ এগিয়ে গেলেও প্রতিবন্ধীদের জন্য এখনো বিশেষ কর্মপরিকল্পনা নেওয়া হয়নি। তাদের চলাচলের জন্য ‘প্রতিবন্ধীবান্ধব’ যানবাহনের ব্যবস্থা নেই। তাদের এগিয়ে নেওয়াটা রাষ্ট্রের সবার দায়িত্ব। এ জন্য অবশ্যই প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধা দেওয়া প্রয়োজন। এ সময় আলোচকরা বলেন, সমতার বাংলাদেশ গড়তে হলে অবশ্যই সম-অধিকার নিশ্চিত করতে হবে। সংবিধানে সম-অধিকারের কথা হয়েছে। কিন্তু বাস্তবে নারীরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। সমাজে সচেতনতা তৈরি ও বৈষম্য দূর করতে গণমাধ্যমে প্রতিবন্ধী ও নারীদের গল্প প্রচার করতে হবে। তাদের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় সমাজ, ব্যক্তি-প্রতিষ্ঠান, সেলিব্রিটি ও ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। তাদের বিভিন্ন কাজের ব্যবস্থা করে দিতে হবে। সবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাপী ঘোষিত জাতিসংঘের ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, সমর্থন, সমুন্নত এবং নিশ্চিত করুন’ শীর্ষক আবেদনটির বিষয়েড় কর্মপরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ক্যামেরুন, ঘানা, গিনি, আয়ারল্যান্ড, কেনিয়া, মালি, নাইজেরিয়া, সেনেগাল, সিয়েরা লিওন, তানজানিয়া ও উগান্ডা সরকারকে বিশেষ আহ্বান জানানো হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাইটসেভারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আরিফুল ইসলাম।

 
Electronic Paper