ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফুটপাতে উচ্ছেদ অভিযান শুরু ২০ সেপ্টেম্বর

উত্তর সিটি

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

রাজধানীর ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে বিশেষ অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। আগামী ২০ সেপ্টেম্বর থেকে এ অভিযান শুরু হবে। উত্তরা থেকে শুরু হয়ে ডিএনসিসির আওতাধীন প্রতিটি এলাকায় চলবে এ অভিযান।

সোমবার রাজধানীর উত্তরায় ড্রেনেজ পাইপলাইন সম্প্রসারণ ও ফুটপাত প্রশস্তকরণ কার্যক্রমের উদ্বোধনকালে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এ ঘোষণা দেন।

আতিক বলেন, ফুটপাত থেকে অবৈধ দখলদার স্থাপনা উচ্ছেদে নামবো আমরা। ২০ তারিখ (সেপ্টেম্বর) থেকে এই উচ্ছেদ অভিযান শুরু হবে। উত্তরা থেকে শুরু হবে। এভাবে প্রতিটি এলাকায় হবে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আতিক বলেন, ফুটপাত উচ্ছেদ অবশ্যই চ্যালেঞ্জের কাজ। আজ দখলমুক্ত করলাম কাল আবার বসবে। এমনটা আমরা দেখেছি। এ জন্য একটি এলাকায় অভিযান শুরু করে সেটি শেষ করে অন্য এলাকায় যাবো। এভাবে সবাইকে নিয়ে ফুটপাত দখলমুক্ত করবো। আমি এ বিষয়ে জনগণের সাহায্য চাই। তাদের পাশে থাকতে হবে।

এ সময় মেয়র আতিক পথচারীদের মূল সড়কের বদলে ফুটপাত দিয়ে হাঁটার আহ্বান জানান।

তিনি বলেন, রাস্তা দিয়ে হাঁটা যাবে না। এখন আপনারা হাঁটছেন কারণ ফুটপাত দখলে তাই। ফুটপাত উচ্ছেদ করে দিলে তারপর আর রাস্তা দিয়ে হাঁটা যাবে না। তখন ফুটপাত দিয়েই হাঁটতে হবে।

অনুষ্ঠানে মেয়রের উদ্বোধনের পর আইডিআরসি প্রকল্পের আওতায় উত্তরার ৪নং সেক্টরের শায়েস্তা খাঁ অ্যাভিনিউ থেকে ৬নং সেক্টরের ঈশা খাঁ অ্যাভিনিউ পর্যন্ত প্রশস্ত ড্রেনেজ পাইপলাইন এবং ফুটপাত প্রশস্তকরণের কাজ শুরু হয়। উত্তরার ৪নং সেক্টরের বিভিন্ন রাস্তা এবং ঢাকা-ময়মনসিংহ রোডের পূর্ব পাশের জলাবদ্ধতা দূর হবে এমনটাই এই প্রকল্পের উদ্দেশ্য। ৩৫ কোটি ৪৭ লাখ ৪১ হাজার ৭৭ টাকা ব্যয়ে বাস্তবায়িত হবে এই কাজ।

 
Electronic Paper