ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চূড়ান্ত পর্যায়ে শিক্ষক নিয়োগ নীতিমালা

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৪৪ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে সমন্বিত নীতিমালা চূড়ান্ত করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী মাসের শুরুতে শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা কার্যকর করা হতে পারে।

মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, নতুন নীতিমালা প্রস্তুত করার কাজ চূড়ান্ত পর্যায়ে। চলতি মাসের শেষ দিকে একটি সভা করে নীতিমালা চূড়ান্ত করা হবে। 

সেখানে মন্ত্রী, উপমন্ত্রী, সচিব, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অনেক শিক্ষাবিদরা উপস্থিত থাকবেন। এরপর নিয়োগের ক্ষেত্রে সর্বসম্মতিতে নতুন নীতিমালা কার্যকর করা হবে। নতুন নীতিমালাটিতে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে যোগ্যতাভিত্তিক বেশ কিছু শর্তে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। এর মধ্যে, অধ্যাপক হতে ১২টি প্রকাশনা ও প্রভাষক থেকে সহকারী অধ্যাপক হতে তিনটি প্রকাশনা লাগবে। পিএইচডি ডিগ্রি থাকলে ১৩ বছর এবং যদি কোনো শিক্ষকের পিএইচডি ডিগ্রি না থাকে তবে অধ্যাপক হতে তাকে ২১ বছর শিক্ষকতা করতে হবে।

এছাড়াও শিক্ষক নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা, ডামি ক্লাস এবং মৌখিক পরীক্ষার পুরনো নিয়মগুলোও রাখা হচ্ছে। পুরনো বিশ্ববিদ্যালয়গুলোর ক্ষেত্রে লিখিত পরীক্ষার নিয়ম বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন নীতিমালায়, প্রার্থীর পরীক্ষার ফল প্রকাশ অপেক্ষমাণ থাকার সময়ে আবেদন গ্রহণযোগ্য হবে না। এমফিল ও পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের অতিরিক্ত যোগ্যতা বলে বিবেচনা করা হলেও তাদের জন্য নিয়োগের অন্যান্য শর্ত কোনোভাবে শিথিল করা হবে না।

 
Electronic Paper