ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘাড়ে বাস্কেটবল নাচিয়ে গিনেস বুকে মাহামুদুল

মাগুরা প্রতিনিধি
🕐 ১১:২৩ পূর্বাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

এক মিনিটে সবচেয়ে বেশিবার ঘাড়ের ওপর বাস্কেটবল নাচিয়ে গিনেস বুকে স্থান পেয়েছেন মাগুরার মাহামুদুল হাসান ফয়সাল (১৭)। গত বৃহস্পতিবার রাতে তাকে এই স্বীকৃতি দেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। এক মিনিটে ঘাড়ের ওপর ৩৪ বার বাস্কেটবল নাচিয়ে এই রেকর্ড গড়েন মাহামুদুল।

এর আগে আরও দুটি গিনেস রেকর্ড আছে এই কিশোরের দখলে। গত এপ্রিলে এক মিনিটে দুই হাতের মধ্যে সবচেয়ে বেশি বার (১৪৪ বার) বাস্কেটবল ঘুরিয়ে রেকর্ড গড়েন মাহামুদুল। আর ফুটবল ফ্রি স্টাইলার প্রথম রেকর্ডটি গড়েন গত বছর। সেই রেকর্ড ছিল এক মিনিটে হাতের মধ্যে সবচেয়ে বেশি ১৩৪ বার ফুটবল ঘোরানো।

জানা যায়, মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র মাহামুদুল হাসানের বাড়ি সদর উপজেলার হাজিপুর গ্রামে। বাবা সোহেল রানা অবসরপ্রাপ্ত সেনা সদস্য। মা মঞ্জুয়ারা খানম গৃহিণী। শুরুতে পরিবার থেকে সমর্থন না পেলেও এখন ফয়সালের কীর্তিতে খুশি পরিবারের সবাই।

মাহামুদুল হাসান জানান, কোনো পেশাদারি প্রশিক্ষণ ছাড়াই এসব কীর্তি গড়েছে সে। ফুটবল-ক্রিকেটের মতো পৃষ্ঠপোষকতা না থাকায় ফ্রি স্টাইল গেম বাংলাদেশে জনপ্রিয় হচ্ছে না।

এটিকে জনপ্রিয় করতে যে ধরনের ব্যায়ামাগার, প্রশিক্ষক বা অন্যান্য সহযোগিতা দরকার, তা পাওয়া যায় না। ঢাকায় পাওয়া গেলেও মাগুরার মতো স্থানীয় পর্যায়ে কোনো প্রাতিষ্ঠানিক সহযোগিতা নেই। বিভিন্ন ক্লাব বা ব্যবসায়ী প্রতিষ্ঠান এগিয়ে এলে বাংলাদেশে ফ্রি স্টাইল গেম আরও জনপ্রিয় হবে বলে মনে করে এই কিশোর। নিয়মিত পড়ালেখার পাশাপাশি সে নিজেকে বিশ^মানের একজন ফ্রি স্টাইলার হিসেবে প্রতিষ্ঠিত হতে চান।

 
Electronic Paper