বৃষ্টি বেশি হলে প্রধান জামাত বায়তুল মোকাররমে

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

বৃষ্টি বেশি হলে প্রধান জামাত বায়তুল মোকাররমে

নিজস্ব প্রতিবেদক ১০:৫৪ পূর্বাহ্ণ, আগস্ট ১১, ২০১৯

print
বৃষ্টি বেশি হলে প্রধান জামাত বায়তুল মোকাররমে

আগামীকাল পবিত্র ঈদুল আজহা। কয়েক দিন আগে ভারতীয় উপকূলবর্তী এলাকায় সৃষ্ট নিম্নচাপে সারা দেশে বৃষ্টি হয়েছে। দুই একদিন থাকবে বলেও জানানো হয়েছে। আগামীকাল ঈদের দিনও থেমে থেমে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। তবে যদি আবহাওয়া প্রতিকূল থাকে তাহলে ঈদের প্রধান জামাত সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে।

রোববার সকালে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

বিজ্ঞপ্তিতে ডিএসসিসি জানায়, ডিএসসিসির উদ্যোগ ও ব্যবস্থাপনায় স্থানীয় সময়সূচি অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত ৭৫টি ওয়ার্ডে (জাতীয় ঈদগাহ মাঠসহ) মোট ৩১২টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ধর্ম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুসরণে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকুল হলে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহ ময়দানে প্রায় এক লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতের পাশে পর্দা দিয়ে মহিলাদের ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

এদিকে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, ঈদের দিন সারা দেশেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতও হতে পারে। তবে অনবরত বৃষ্টি হবে না, থেমে থেমে হবে।

গতকাল শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, আস্তে আস্তে মৌসুমী বায়ু সক্রিয় হতে পারে। ঈদের দিন আরও সক্রিয় হতে পারে। তাই এখনকার তুলনায় ঈদের দিন বৃষ্টিপাত বেশি হতে পারে বলেও মনে করছেন এই আবহাওয়াবিদ।

আবহওয়া অফিসও বলছে, আগামী ৭২ ঘণ্টায় বা তিন দিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।