ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১১দফা দাবিতে সারাদেশে চলছে নৌধর্মঘট

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০২ পূর্বাহ্ণ, জুলাই ২৪, ২০১৯

১১দফা দাবিতে সারাদেশে ফের নৌযান ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন। শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, খোরাকি ভাতা ফ্রি করা, কথায় কথায় শ্রমিক ছাঁটাই বন্ধ, নৌপ‌থে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধসহ ১৫দফা দাবি আদায়ে সারা‌দে‌শে এক‌যো‌গে এ নৌধর্মঘট চল‌ছে।

মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের অর্ন্তভুক্ত বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের জেলা শাখার মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়। পরে মঙ্গলবার রাত ১২টা থেকে এ ধর্মঘট শুরু হয়।

এদিকে নৌযান শ্রমিক ফেডারেশন বলছে, নির্ধারিত সময় পেরিয়ে গেলেও মালিকপক্ষ তাদের দাবি পূরণ না করায় ফের এ ধর্মঘট ডাকা হলো। এতে যাত্রীবাহী ও পণ্যবাহীসহ সকল নৌযান চলাচল বন্ধ থাকবে।

সংগঠ‌নের ব‌রিশা‌লের সভাপ‌তি হা‌শেম আলী জানান, বাংলা‌দেশ নৌশ্রমিক ফেডা‌রেশ‌নের ডা‌কে শ্রমিকদের এই কর্মসূচি দাবি আদায় না হওয়া পর্যন্ত অব্যাহত থাক‌বে। কেন না এর আগেও ১৫ এপ্রিল ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে নৌধর্মঘট ডাকা হ‌লে ৪৫ দি‌নের ম‌ধ্যে দাবি পূরণের আশ্বাস দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে তা বাস্তবায়ন করা হয়নি। তাই ফের দাবি আদায়ের ল‌ক্ষ্যে ১১দফা ধর্মঘট ডাকা হ‌য়ে‌ছে।

এদিকে নৌধর্মঘটের ফ‌লে যাত্রী‌দের ব্যাপক ভোগা‌ন্তি লক্ষ্য করা গে‌ছে ব‌রিশাল নদী বন্দ‌রে।

ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শাহ আলম জানান, গত ২০ জুলাই সভা করে ২৩ জুলাই রাত ১২টা থেকে সারাদেশে অবিরাম শ্রমিক ধর্মঘট করার সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরো বলেন, গত ১৫ এপ্রিল ১৫ দফা আদায়ে ধর্মঘট শুরু হয়েছিল। ধর্মঘটের প্রথম দিন শ্রমিক অধিদফতর, মালিক ও শ্রমিক পক্ষ ত্রিপক্ষীয় বৈঠক করে দাবিগুলো বাস্তবায়নে ৪৫ দিনের সময় নেয় নৌযান মালিকপক্ষ। সে সময় তাদের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করা হয়। কিন্ত এ পর্যন্ত একটি দাবিও বাস্তবায়ন করেননি মালিকরা। তাই ফের ধর্মঘট ডাকা হয়েছে।

 

 
Electronic Paper