নাসায় যেতে পারেননি বিজয়ীরা, গেছেন সরকারি প্রতিনিধিরা

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

নাসায় যেতে পারেননি বিজয়ীরা, গেছেন সরকারি প্রতিনিধিরা

নিজস্ব প্রতিবেদক ১০:০৫ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০১৯

print
নাসায় যেতে পারেননি বিজয়ীরা, গেছেন সরকারি প্রতিনিধিরা

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিজয়ী হয়ে সেখানে যাওয়ার আমন্ত্রণ পান শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চার সদস্যর টিম ‘অলিক’। কিন্তু ভিসা না পাওয়ায় ফ্লোরিডার নাসা কেনেডি স্পেস সেন্টারে ২১-২৩ জুলাই শুরু হতে যাওয়া প্রতিযোগিতায় তারা যেতে পারেননি। তবে তাদের ছাড়াই সেখানে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ আট সদস্যের প্রতিনিধি দল পৌঁছে গেছে।

এদিকে গ্লোবাল উইনার হিসেবে নাসায় না যেতে পেরে হতাশা প্রকাশ করেছে টিম অলিক। তবে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, তাদের ভিসা সংগ্রহের জন্য সর্বোচ্চ চেষ্টা চালানো হয়েছে।

টিম অলিকের সদস্যরা হলেন জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের আবু সাবিক মাহদি ও কাজী মইনুল ইসলাম, সাব্বির হাসান এবং পদার্থবিজ্ঞান বিভাগের এস এম রাফি আদনান।

এ বিষয়ে টিম অলিকের ফেসবুক পেজে এক আবেগঘন স্ট্যাটাসে মাহদি লিখেছেন, ‘প্রতিনিধি দলের আটজনের মধ্যে দুজনের আগে থেকে ভিসা ছিল এবং আইসিটি ডিভিশনের ছয় কর্মকর্তার ভিসা প্রক্রিয়াও আমাদের আগেই সম্পন্ন হয়েছে। এরপর ১১ জুলাই আমাদের আটজনের গ্রুপ ভিসা প্রত্যাখ্যান করা হয়। পূর্বে গ্রুপ হিসেবে আবেদন করায় পরবর্তীতে আমাদের ক্ষেত্রে নতুন ভিসা আবেদনে জটিলতার সৃষ্টি হয়। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা করার পরও আর ভিসা মেলেনি। এটা আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক।’

তিনি আরও লিখেন, বিজয়ীরা যেতে না পারলেও সেখানে যোগ দিচ্ছেন আইসিটি মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি সালমা সিদ্দিকা মাহাতাব, মো. আবুল খায়ের, হাইটেক পার্কের ডেপুটি সেক্রেটারি মো. আবদুল হাই, আইডিয়া প্রোজেক্টের কাজী হোসনা আরা ও আইসিটি প্রতিমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা একরামুল হক এবং বেসিসের পরিচালক দিদারুল আলম সানি ও বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান।

এ বিষয়ে বেসিসের পরিচালক দিদারুল আলম সানি বলেন, প্রতিযোগীদের ভিসা পাওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চালানো হয়েছে। বিষয়টি নাসাকে অবগত করা হয়েছে। প্রতিযোগী চার শিক্ষার্থী বাংলাদেশ থেকেই ভিডিও কনফারেন্সে সেখানে অংশ নেবেন।