ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইলিশ উৎপাদনে বাংলাদেশ শীর্ষে

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০৩ পূর্বাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

মাছের উৎপাদনে বাংলাদেশ বর্তমানে বিশে^ ইলিশে প্রথম, মুক্ত জলাশয়ের আহরণে তৃতীয়, তেলাপিয়ায় চতুর্থ এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছে ৫ম স্থানের অধিকারী। দেশব্যাপী ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর প্রথমদিনে গতকাল এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এ কথা জানান। ১৭ থেকে ২৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে এই মৎস্য সপ্তাহ।

আশরাফ আলী খান বলেন, স্বাধীনতার ৪৬ বছরের মধ্যে বর্তমান সরকারের আমলেই প্রথম এসব সাফল্য অর্জিত হয়েছে। খাদ্য ও মাংসের পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরে প্রথমবার মাছের উৎপাদনেও দেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। এমনকি দুষ্প্রাপ্য প্রায় ইলিশের উৎপাদনেও এ সরকার রেকর্ডভঙ্গ করেছে বলে তিনি উল্লেখ করেন। ২০০৮-০৯ অর্থবছরে ২ লাখ ৯৯ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হলেও ২০১৮-১৯ অর্থবছরে তা এসে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার টনে।

মৎস্য অধিদফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী আরও জানান, ইলিশ সম্পদের স্থায়িত্বশীল উন্নয়নে জেলেদের সঞ্চয়ী করার পাশাপাশি তাদের আপদকালীন জীবিকা নির্বাহের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়ে ৩ কোটি টাকার একটি ‘ইলিশ উন্নয়ন ও সংরক্ষণ তহবিল’ গঠন করা হয়েছে।

তিনি বলেন, সরকার সমুদ্রসম্পদকে যথাযভাবে কাজে লাগাতে নিজস্ব গবেষণা ও জরিপ জাহাজ আরভিমিন সন্ধানীর মাধ্যমে জরিপ চালিয়ে ৪৩০টি প্রজাতির মৎস্য সম্পদের সন্ধান পেয়েছে। এরমধ্যে ৩৬০ প্রজাতির মাছ, ৩৩ প্রজাতির চিংড়ি, ২১ প্রজাতির কাঁকড়া এবং ১২ প্রজাতির মোলাস্কা রয়েছে। গভীর সমুদ্রে মৎস্য আহরণের জন্য ১০টি লং লাইনার এবং ৭টি পার্স সেইনার ফিশিং লাইসেন্স দেওয়া হয়েছে। সামুদ্রিক মৎস্য সম্পদের মজুদ ও জীববৈচিত্র্যকে অধিকতর সমৃদ্ধ করতে সরকার গত ২৬ জুন নোয়াখালী জেলার হাতিয়ার নিঝুমদ্বীপসংলগ্ন ৩ হাজার ১৮৮ বর্গকিলোমিটার সমুদ্র এলাকাকে প্রথমবার ‘সামুদ্রিক সংরক্ষিত এলাকা (গচঅ)’ হিসেবে ঘোষণা করেছে।

দেশীয় পাবদা, গুলশা, টেঙরা, মহাশোলসহ বিলুপ্তপ্রায় ২০টি প্রজাতির মাছ সংরক্ষণে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মাধ্যমে সরকার কৃত্রিম প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করায় এসব মাছের প্রাপ্যতা বাজারে বৃদ্ধি পেয়েছে এবং বিলুপ্তপ্রায় সব মাছ পুনরুদ্ধারেও গবেষণা জোরদার করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এর আগে প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মৎস্যভবন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুবল বোস মনি, মৎস্য অধিদফতরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 
Electronic Paper