ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এনআইডি যাচাই

আজ ওয়েবসাইট উদ্বোধন করবেন সজীব ওয়াজেদ জয়

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৩৭ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ে porichoy.gov.bd উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আজ বিকাল ৩টায় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি এ সেবার উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ‘পরিচয়’ হচ্ছে একটি গেটওয়ে সার্ভার, যা নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সঙ্গে সংযুক্ত। এটি এমন একটি এপ্লিকেশন প্রোগ্রামিং যা সরকারি, বেসরকারি বা ব্যক্তিগত যে কোনো সংস্থার গ্রাহকদের তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করে নিমিষেই সেবা দিতে পারবে। অর্থাৎ এনআইডি যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো ৩-৫ কর্মদিবস অপেক্ষা করতে হবে না।

বর্তমান প্রক্রিয়ায় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগইন করে সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে। আবার অনেক সংস্থা এনআইডি যাচাইও করে না। কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেজে প্রবেশের অধিকার নেই তাদের, যা গ্রাহকদের জাল বা সঠিক আইডি যাচাই করার জন্য অনুমতি দেয়।

কিন্তু ‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করলে এনআইডি যাচাই করতে কারও প্রয়োজন নেই। যে কোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে, জাতীয় আইডি শনাক্তের ফলাফল সঙ্গে সঙ্গেই অটোমেটিকভাবে পেয়ে যাবে।

জানা যায়, এটি দেশের জনগণের জন্য অনেক সুবিধা নিয়ে আসবে। ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট অ্যাকাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, সেসব কাজে তারা খুব উপকৃত হবে।

নিজের নাম নিবন্ধন করে যাচাইয়ের জন্য আর চার-পাঁচদিন অপেক্ষা করতে হবে না, ভোগান্তিও পোহাতে হবে না। এটি সঙ্গে সঙ্গেই জাল আইডিগুলো শনাক্ত করে জালিয়াতি প্রতিরোধ করবে এবং পরিসেবাগুলোকে আরও নিরাপদ করবে। ‘পরিচয় গেটওয়ে’ গোপনীয়তা ও নিরাপত্তা বজায় রাখবে এবং জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের খরচ কমিয়ে কাজ দ্রুত করবে।

 
Electronic Paper