ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আধুনিকায়ন হচ্ছে ঢাকার ১৩ জেলা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৩৫ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০১৯

রাজধানী ঢাকার আশপাশের জেলাগুলোর সড়ক উন্নয়নে উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ‘ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ’ নামে একটি প্রকল্প হাতে নিচ্ছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এতে ব্যয় নির্ধারণ করা ২ হাজার ৬০৬ কোটি টাকা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, প্রকল্পটির প্রস্তাব পাওয়ার পর গত ২ ফেব্রুয়ারি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ডিপিপি উপস্থাপনের চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রকল্পটি একনেকে অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৪ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

সূত্র জানায়, ঢাকা বিভাগের ১৩টি জেলার ৮৮টি উপজেলার মধ্যে ৬৭টি উপজেলাকে প্রকল্পের আওতায় আনা হয়েছে।

উপজেলাগুলো হচ্ছে-ঢাকার নবাবগঞ্জ, ধামরাই, কেরানীগঞ্জ ও সাভার উপজেলা। গাজীপুরের কালিয়াকৈর, কাপাসিয়া, গাজীপুর সদর ও শ্রীপুর উপজেলা। মুন্সিগঞ্জের গজারিয়া, লৌহজং, সিরাজদিখান, টঙ্গীবাড়ি ও শ্রীনগর উপজেলা। মানিকগঞ্জের সদর, সাটুরিয়া, দৌলতপুর ও সিংগাইর উপজেলা। নারায়ণগঞ্জের সদর, আড়াইহাজার, বন্দর ও সোনারগাঁও উপজেলা। নরসিংদীর সদর, মনোহরদী, বেলাবো, পলাশ, রায়পুরা ও শিবপুর উপজেলা। টাঙ্গাইলের সদর, মধুপুর, মির্জাপুর, কালিহাতি, ঘাটাইল, সখীপুর, বাসাইল, ধনবাড়ী ও গোপালপুর উপজেলা। কিশোরগঞ্জের ভৈরব, হোসেনপুর, কাটিয়াদি ও পাকুন্দিয়া উপজেলা। ফরিদপুরের সদর, বোয়ালমারী, নগরকান্দা, সালথা, সদরপুর, ভাংগা ও মধুখালী উপজেলা। মাদারীপুরের শিবচর, কালকিনি, রাজৈর ও সদর উপজেলা। শরিয়তপুরের জাজিরা, ভেদরগঞ্জ, ডামুড্যা, নড়িয়া, গোসাইরহাট ও সদর উপজেলা। রাজবাড়ীর সদর, গোয়ালন্দ, পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা। গোপালগঞ্জের সদর, টুঙ্গিপাড়া, মুকসুদপুর, কোটালিপাড়া ও কাশিয়ায়ানী উপজেলা।

 
Electronic Paper