ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সেরা শিক্ষকদের ক্লাস টিভিতে সম্প্রচারের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:৪৬ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

ভালো শিক্ষকদের পাঠদান টিভিতে সম্প্রচারের চিন্তা আছে সরকারের বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সোমবার (১৫ জুলাই) সচিবালয়ে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যঅধিবেশনে সরকারের এই ভাবনার কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানের ভালো ক্লাসগুলো যেন অন্য প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা পেতে পারে, সেজন্য একটি টেলিভিশন চ্যানেল খুলে তাদের ক্লাস সম্প্রচারের ভাবনা রয়েছে সরকারের।

শিক্ষামন্ত্রী বলেন, রাজধানীতে ভালো কিছু বিদ্যালয় শিক্ষকদের বিষয়ে অনেক সুনাম রয়েছে। (ডিসিদের) একটা প্রস্তাব আছে তাদেরকে অতিথি শিক্ষক হিসেবে বিভিন্ন জায়গায় নিয়ে যেতে।

তিনি বলেন, ওই টিভির মাধ্যমে যারা প্রত্যন্ত অঞ্চলের শিক্ষক আছেন, তারা অন্যদের শেখানোর পদ্ধতি থেকে উপকৃত হবেন। একই সঙ্গে শিক্ষার্থীও যে যেখানেই থাকুক, একই মানের শিক্ষকদের শিক্ষাদান, পাঠদানে তারা উপকৃত হবে।

তিনি বলেন, বাংলা ও ইংরেজি পড়তে, লিখতে, বলতে ও শুনতে পারছে কিনা এবং গণিত, বিজ্ঞান, আইসিটি, মুক্তিযুদ্ধের ইতিহাসহ সাধারণ যে দক্ষতা অর্জন করা দরকার সেটুকু তারা যেন শিখতে পারে।

মন্ত্রী আরো বলেন, আমরা শিক্ষার্থীদের মূল্যবোধগুলোর কথা বলছি। মূল্যবোধগুলো যেন শিক্ষার্থীদের মধ্যে প্রোথিত করে দিতে পারি। যেন তারা ভালো মানুষ হতে পারে, সুনাগরিক হতে পারে।

 
Electronic Paper