ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শপথ নিলেন ইমরান-ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:১৭ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

মন্ত্রিসভায় নতুন দায়িত্ব নিতে শপথ নিলেন ইমরান আহমেদ ও ফজিলাতুন নেসা ইন্দিরা। ইমরান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন, তিনি পূর্ণ মন্ত্রী হলেন। আর ইন্দিরা প্রতিমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় নতুন যুক্ত হলেন। ইমরানকে মন্ত্রী এবং আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ইন্দিরাকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে আনুষ্ঠানিক আদেশ গত শুক্রবারই জারি করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই দুজনকে শপথ পড়ান। মন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসেবে পৃথকভাবে গোপনীয়তার শপথও নেন ইমরান ও ইন্দিরা। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। দরবার হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্যসহ আমন্ত্রিত অতিথিরা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনও শপথ অনুষ্ঠানে ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে শপথ নেন শেখ হাসিনা। ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীকে নিয়ে নতুন সরকারের মন্ত্রিসভা সাজান তিনি। পাঁচ মাসের মাথায় মন্ত্রিসভায় প্রথম পরিবর্তন এলেও নতুন কাউকে নেওয়া হয়নি। প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তথ্য মন্ত্রণালয়ে বদলি করা হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ে দায়িত্বরত মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব বিন্যাস করে দেওয়া হয়।

একজনের পদোন্নতি এবং একজনের অন্তর্ভুক্তিতে মন্ত্রিসভায় এখন মন্ত্রীর সংখ্যা বেড়ে হলো ২৫ জন। প্রতিমন্ত্রীর সংখ্যা রইল ১৯ জনই। উপমন্ত্রীর সংখ্যা তিনজন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এতদিন কোনো পূর্ণমন্ত্রী ছিল না। সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ প্রতিমন্ত্রী হিসেবে একাই দায়িত্ব সামলাচ্ছিলেন।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য ইন্দিরা প্রতিমন্ত্রী হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে। এতদিন প্রধানমন্ত্রী নিজেই এ মন্ত্রণালয়ের দেখভাল করে আসছেন। মুন্সীগঞ্জের মেয়ে ইন্দিরা ইডেন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি। তিনি মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। টানা তৃতীয়বার সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে সংসদে রয়েছেন তিনি।

শিক্ষাজীবনে ছাত্রলীগ দিয়ে রাজনীতিতে তার হাতেখড়ি। ছাত্র রাজনীতি করার সময় ১৯৭৩-৭৪ সালে ইডেন কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগ থেকে মনোনয়ন নিয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তখন চারদিকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনে একচেটিয়া দাপট ছিল জাসদের। প্রতিকূল পরিবেশের মধ্যেও ইডেন কলেজ ছাত্র সংসদ নির্বাচনে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করতে যান ইন্দিরা। এতে বঙ্গবন্ধু তার প্রতি খুশি হন। তখন তার চুলের কাটিং ছিল ইন্দিরা গান্ধীর মতো। ওই সময় বঙ্গবন্ধু তার মাথায় হাত বুলিয়ে দিয়ে দোয়া করেন এবং বলেন, ‘আজ থেকে তোর নাম ইন্দিরা।’

আলাদাভাবে শপথ নেওয়ার পর পৃথকভাবে গোপনীয়তার শপথও নেন ইমরান ও ইন্দিরা। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। দরবার হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্যসহ আমন্ত্রিত অতিথিরা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনও শপথ অনুষ্ঠানে ছিলেন।

 
Electronic Paper