ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১০ বছরে সীমান্তে নিহত ২৯৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১৯ পূর্বাহ্ণ, জুলাই ১২, ২০১৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গত ১০ বছরে বিএসএফের গুলিতে ২৯৪ বাংলাদেশির নিহত হওয়ার তথ্য জানিয়ে বলেছেন, বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যাকা- কমে এসেছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে তিনি এ কথা বলেন।

সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জে বিএনপির সংসদ সদস্য মো. হারুনুর রশীদ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সীমান্তে হত্যার বছরওয়ারি হিসাব জানতে প্রশ্ন করেছিলেন। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে গত ১০ বছরে সীমান্তে বিএসএফের হাতে ২৯৪ বাংলাদেশি নিহত হয়েছেন। এর মধ্যে ২০০৯ সালে ৬৬ জন, ২০১০ সালে ৫৫ জন, ২০১১ সালে ২৪ জন, ২০১২ সালে ২৪ জন, ২০১৩ সালে ১৮ জন, ২০১৪ সালে ২৪ জন, ২০১৫ সালে ৩৮ জন, ২০১৬ সালে ২৫ জন, ২০১৭ সালে ১৭ জন, ২০১৮ সালে ৩ জনের মৃত্যুর হিসাব দেওয়া হয় সংসদে। নিহতের সংখ্যা ২০১৮ সালে ৩ জনে কমে আসার বিষয়টি তুলে ধরে আসাদুজ্জামান কামাল বলেন, বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিক হত্যার সংখ্যা আগের বছরের তুলনায় অনেকটা কমে এসেছে।

সীমান্তে হত্যা বন্ধে বিজিবি ‘সর্বাত্মক প্রচেষ্টা’ অব্যাহত রাখার পাশাপাশি সরকারও কূটনৈতিক পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

তবে, একই দিন চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে দুজন নিহত এবং বেনাপোল সীমান্তে আরও একজন আহত হন।

এছাড়াও সুন্দরবনে দস্যুদের আত্মসমর্পণ প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ২০১৬ সাল থেকে এ পর্যন্ত সুন্দরবনে ৩২টি বাহিনীর প্রধানসহ ৩২৮ জন জলদস্যু/বনদস্যু ৪৬২টি অস্ত্র ও ২২ হাজার ৫০৪ রাউন্ড গোলাবারুদসহ র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে।

তিনি বলেন, ‘র‌্যাবের সাঁড়াশি অভিযানে সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় বনদস্যু ও জলদস্যুসহ অপরাধীরা কোণঠাসা হয়ে পড়েছে। সরকারের নির্দেশনায় র‌্যাবের মাধ্যমে বনদস্যু/জলদস্যুদের আত্মসমর্পণ প্রক্রিয়া শুরু হয়।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জলদস্যুমুক্ত’ ঘোষণা করেন। আত্মসমর্পণকারী ২৭৪ দস্যুকে পুনর্বাসনে প্রধানমন্ত্রী তহবিল থেকে এক লাখ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ২০০৬ সাল থেকে জুন ২০১৯ পর্যন্ত গত ১৪ বছরে দায়িত্ব পালন অবস্থায় এক হাজার ৫০ জন পুলিশ সদস্য নিহত ও চার হাজার ৪৪০ জন আহত হয়েছেন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ সব সংস্থা ২০১৮ সালে এক লাখ ৬১ হাজার ৩২৩ জন মাদক বিক্রেতার বিরুদ্ধে এক লাখ ১৯ হাজার ৮৭৮টি মামলা করে বলেও তথ্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

 
Electronic Paper