ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২০ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০১৯

শহীদ জননী জাহানারা ইমামের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২৮ বছর আগে তার নেতৃত্বে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের নাগরিক আন্দোলন সূচিত হয়েছিল। বহু ঘাত-প্রতিঘাত অতিক্রম করে আজ তা বিজয়ের দ্বারপ্রান্তে উপনীত। মহীয়সী এই নারীর প্রয়াণবার্ষিকী উপলক্ষে প্রতিবছর ‘জাহানারা ইমাম স্মারক বক্তৃতা’, আলোচনা সভা এবং ‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’। এর ধারাবাহিকতায় আজ বুধবার বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজিত করা হয়েছে।

এ বছর জাহানারা ইমাম স্মারক বক্তৃতা প্রদান করবেন বরেণ্য নাট্যজন রামেন্দু মজুমদার। তার বক্তৃতার বিষয় : ‘বাঙালি সংস্কৃতির নির্যাস-অসাম্প্রদায়িকতা ও মানবিকতা’। এছাড়া রামেন্দু মজুমদার ও সংগঠন হিসেবে ‘রিজিওনাল এন্টি টেররিস্ট রিসার্চ ইনস্টিটিউট’-কে জাহানারা ইমাম স্মৃতিপদক প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সূচনা বক্তব্য দেবেন আয়োজক সংগঠনের সভাপতি শাহরিয়ার কবির।

আলোচনায় অংশ নেবেন জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাশেম খান, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী-র সভাপতি বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন, সঙ্গীতশিল্পী মনোরঞ্জন ঘোষাল ও রিজিওনাল এন্টি টেররিস্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মেজর জেনারেল মোহাম্মাদ আলী শিকদার (অব.)।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র সহ-সভাপতি শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী।

এদিন সকাল ৮টায় মিরপুরে জাহানারা ইমামের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে।

১৯২৯ সালের ৩ মে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সুন্দরপুর গ্রামে জাহানারা ইমাম জন্মগ্রহণ করেন। ১৯৪৫ সালে কলকাতার লেডি ব্রাবোর্ন কলেজ থেকে বিএ পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন। মহান মুক্তিযুদ্ধে ছেলে রুমী ও স্বামীকে হারান। ১৯৯৪ সালের ২৬ জুন ক্যান্সারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের হাসপাতালে তার মৃত্যু হয়। তার রচিত উল্লেখযোগ্য কিছু গ্রন্থ হচ্ছে- অন্য জীবন (১৯৮৫), বীরশ্রেষ্ঠ (১৯৮৫), জীবন মৃত্যু (১৯৮৮), বুকের ভিতরে আগুন (১৯৯০), নিঃসঙ্গ পাইন (১৯৯০), ক্যান্সারের সঙ্গে বসবাস (১৯৯১) ইত্যাদি।

 
Electronic Paper