ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘ফলমূলে নির্দিষ্ট পরিমাণ ফরমালিন ক্ষতি করে না’

হাবিবুর রনি, বাকৃবি
🕐 ৮:৪১ অপরাহ্ণ, জুন ২০, ২০১৯

স্বাস্থ্য ঠিক রাখার জন্য আমরা প্রতিদিন প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি খেয়ে থাকি। এ ফলমূল ও শাকসবজিতে একটি নির্দিষ্ট মাত্রায় ফরমালিন থাকে। তবে ফলমূল ও শাকসবজি টাটকা ও সতেজ রাখতে ফরমালিন ব্যবহার করা হয় জনমনে এমন বিভ্রান্তি রয়েই গেছে।

এতে করে ফলমূল ও শাকসবজি গ্রহনে বর্তমানে ভোক্তাদের মাঝে এক ধরনের ভীতি লক্ষ্য করা যাচ্ছে। তবে ফলমূল ও শাকসবজিতে সংরক্ষন কিংবা টাটকা ও সতেজ রাখতে ফরমালিন কোনো প্রভাব ফেলে না। শুধুমাত্র প্রোটিন জাতীয় খাবার সংরক্ষনে ফরমালিনের প্রভাব লক্ষ্য করা গেছে।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদীয় ডিন অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ডায়নামিক্স অফ হ্যাজার্ড ইন ফুড চেইন’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন গবেষক ও অধ্যাপক ড. মোহাম্মদ গোলজারুল আজিজ।

তিনি আরও বলেন, খাদ্য ভেজাল আইন প্রয়োগের চেয়ে আমাদের সচেতনতা বেশি জরুরি। দেশের সাধারণ মানুষ এখনও সঠিকভাবে জানে না খাদ্যে ব্যবহৃত বিভিন্ন রাসায়নিক পদার্থ আসলেই আমাদের স্বাস্থ্য ক্ষতি করছে কি না বা কতটুকু ক্ষতি করছে। খাদ্য দ্রব্যের উপর রাসায়নিক পদার্থের প্রভাব জানার জন্য আমরা বেশকিছু গবেষণা করেছি।

গবেষণায় জানা যায়, ফলমূল ও শাকসবজিতে নির্দিষ্ট পরিমাণে ছত্রাকনাশক কেমিকেল ব্যবহারে স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না। এছাড়াও ফলমূল পাকানোর জন্য যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় তা নির্দিষ্ট পরিমাণে ব্যবহারে স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় না। তবে তা সর্বাধিক ০.০৬ পিপিএম পরিমাণে ব্যবহার করা যাবে।

 
Electronic Paper