ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কংক্রিটের নগরীতে বর্ষাবরণ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:১০ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০১৯

সত্যেন সেন শিল্পীগোষ্ঠী ও উদীচী শিল্পীগোষ্ঠীর নানা মাত্রিক পরিবেশনার মধ্য দিয়ে রাজধানীতে পালিত হলো বর্ষা বরণ অনুষ্ঠান। বর্ষার সংস্কৃতি ও বাঙালি জীবনে বর্ষার প্রভাবের বিষয়গুলো উঠে আসে আলোচকদের কথামালায়।

পহেলা আষাঢ় উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদের বকুলতলায় গতকাল শনিবার বর্ষা উৎসব ১৪২৬-এর আয়োজন করা হয়। ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ বর্ষা উৎসবের আয়োজন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। এতে সভাপতিত্ব করেন সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

বর্ষা ঋতুকে স্বাগত জানিয়ে উপাচার্য বলেন, এ দেশে বর্ষা মৌসুমে প্রকৃতি অপরূপ সাজে সজ্জিত হয়। গ্রামীণ জনপদ ও সাধারণ মানুষের সঙ্গে বর্ষা ঋতুর একটি গভীর সম্পর্ক রয়েছে। বর্ষা মৌসুম বৃক্ষরোপণের উপযুক্ত সময়। এ মৌসুমে পর্যাপ্ত বৃক্ষরোপণ করে প্রকৃতিকে আমাদের বাসযোগ্য করতে হবে। অনুষ্ঠানে ঢাবি উপাচার্য উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন। সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সদস্যসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পীরা যন্ত্র সংগীত, দলীয় নৃত্য, দলীয় সংগীত, একক সংগীত ও একক আবৃত্তি পরিবেশন করেন।

এদিকে ঢাকা মহানগরী উদীচী শিল্পীগোষ্ঠী ‘বর্ষা উৎসব ২০১৯’ আয়োজন করে। গতকাল সকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে উচ্চাঙ্গ সংগীত পরিবেশনের মাধ্যমে বর্ষা ঋতুকে স্বাগত জানানো হয়। শিল্পী ইবাদুল হকের সুরমূর্ছনায় জেগে ওঠে বর্ষার আবাহন। এরপর বর্ষাঋতুর গানের সঙ্গে একদল শিল্পীর নৃত্যে মুগ্ধ হন দর্শক-শ্রোতারা।
অনুষ্ঠানে আলোচনা সভায় উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ও গবেষক ড. সফিউদ্দিন আহমেদ বলেন, বর্ষাঋতু আমাদের প্রাণের মাঝে নানাভাবে শান্তির স্পর্শ আনে। আকাশ মেঘে ঢেকে যায়, উবে যায় তীব্র গরম। আমাদের সংস্কৃতি ও সংগীতে বর্ষা চিরকালই নতুন জাগরণ ঘটায়। মুক্তির অন্বেষণে প্রকৃতি সাজে সবুজের সমাহারে। আমরা কৃত হই এ ঋতুর বহতায়।

শিল্পী শংকর সাওজাল বলেন, সৌন্দর্যমণ্ডিত বর্ষা আমাদের মাঝে প্রাণপ্রাচুর্যে মহীয়ান হয়ে ওঠে। আমাদের যত আকাক্সক্ষা ও চাওয়া সবকিছু বিলিয়ে দেয় এ ঋতু। এ কারণেই আমরা প্রতিবার বর্ষাকে বরণ করি আনন্দ আর ভালোবাসা দিয়ে।

উদীচীর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন বলেন, প্রতিবার আমরা বর্ষাকে নানা আয়োজনে স্বাগত জানাই। এবার বর্ষা আসার আগেই বর্ষার রূপ বাঙালি জাতিকে শান্তির পরশ বিলিয়ে দিচ্ছে। মানুষের প্রার্থনাকে প্রকৃতিও ভালোবেসে উচ্ছ্বসিত করে। আমরা যেন সমাজ ও মানুষকে প্রকৃতির মতোই ধ্যান ও জ্ঞানে বরণ করতে পারি।

আলোচনা সভায় আরও অংশ নেন সংগঠনটির সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচী ঢাকা মহানগরের সভাপতি নিবাস দে ও সাধারণ সম্পাদক ইকবালুল হক খান ও বর্ষা উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক তমিজউদ্দিন।

আলোচনার ফাঁকে ফাঁকে পরিবেশিত হয় দলীয় নৃত্য, দলীয় ও একক সংগীত ও আবৃত্তি। সব শেষে ছিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ঢাকা মহানগরের বিভিন্ন শাখার শিল্পীদের পরিবেশনা।

 
Electronic Paper