জাতীয় শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন মোহাম্মদ ইউছুপ

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

জাতীয় শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন মোহাম্মদ ইউছুপ

নিজস্ব প্রতিবেদক ১:০৫ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

print
জাতীয় শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন মোহাম্মদ ইউছুপ

জাতীয় শুদ্ধাচার পদকের জন্য মনোনীত হয়েছেন ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ ইউছুপ। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় অঞ্চল ঢাকার বন সংরক্ষক (সিএফ) আরএসএম মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত শুদ্ধাচার পুরস্কার প্রদান সভায় মোহাম্মদ ইউছুপকে মনোনীত করা হয়।

নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে মোহাম্মদ ইউছুপ ঢাকা বিভাগীয় বন কর্মকর্তার দায়িত্ব পালন করে আসছেন। বিভাগটির অধীন ২০১৮-১৯ অর্থবছরে ৫শ একরের বেশি বনভূমি উদ্ধার করে বাগান সৃজন করা হয়েছে। এ ছাড়া গাজীপুরের কালিয়াকৈরে জসিম উদ্দিন ওরফে ‘মুচি জসিমের’ বনে গড়ে তোলা সাম্রাজ্য বর্তমান ডিএফওর আমলে গুঁড়িয়ে দেয় জেলা প্রশাসন। এই উচ্ছেদ অভিযানে উদ্ধার হয় ৩শ বিঘা বনভূমি। পরে উদ্ধারকৃত বনভূমিতে বাগান সৃজন করে বন বিভাগ।

সর্বশেষ গত মে মাসে গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জের মৌচাক বিট ও চন্দ্রা বিটের অধীনে বনের জমিতে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ করা হয়। বন বিভাগ, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথ অভিযানে উপজেলার মৌচাক দোকানের পাড় ও চন্দ্রা বিটের পলানপাড়া এলাকায় প্রায় দুই শতাধিক অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়।

গুঁড়িয়ে দেওয়া অবৈধ স্থাপনার মধ্যে পাকা বিল্ডিং, গরুর খামার ও কাঁচা ঘরবাড়ি, ইটের তৈরি দোকান রয়েছে। ভ্রাম্যমাণ আদালত অবৈধ স্থাপনা উচ্ছেদের মধ্য দিয়ে প্রায় চার একর জমি উদ্ধার করেছে।