৩০ কিমি ৩০ মিনিটে

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু

৩০ কিমি ৩০ মিনিটে

কুমিল্লা প্রতিনিধি ১০:৫৪ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

print
৩০ কিমি ৩০ মিনিটে

ঢাকা থেকে কুমিল্লার দূরত্ব ৯৭ কিলোমিটার। বাসে এতদিন এই পথ পাড়ি দিতে দীর্ঘ যানজটে সময় লাগত ৮ থেকে ১০ ঘণ্টা। কিন্তু গত শনিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা ও গোমতী নদীর ওপর নির্মিত দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু খুলে দেওয়ার পর পাল্টে গেছে সড়কের সেই চিরচেনা দৃশ্য।

রোববার মাত্র দেড় ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা পৌঁছে যান যাত্রীরা। আর সবচেয়ে বেশি যানজট লেগে থাকা নারায়ণগঞ্জের সোনারগাঁ থেকে কুমিল্লার দাউদকান্দির গৌরীপুর পর্যন্ত ৩০ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগছে মাত্র ৩০ মিনিট।

কিছুদিন আগে চালু হওয়া দ্বিতীয় কাঁচপুর সেতুও যোগ হয়েছে সুফলের কাতারে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওপর নতুন এই তিনটি সেতু নির্মাণের ফলে দ্রুত যাতায়াত করতে পারছেন কুমিল্লার মানুষ।

এ রুটে চলাচল করা বাস কর্তৃপক্ষ বলছে, কুমিল্লা থেকে দাউদকান্দি মেঘনা-গোমতী সেতু পর্যন্ত যেতে সময় লাগে এখন ৪৫ মিনিট। বাকি ৪৫ মিনিটে ঢাকায় পৌঁছা যায়।

৯৭ কিলোমিটারের ভাড়া আসে ২০৩ টাকা। আমরা যাত্রীদের কাছ থেকে নিচ্ছি ২০০ টাকা করে। ভাড়া কমবে না। যাত্রীরা আরামে আসবে। দূরত্ব তো কমেনি।

একটি বাসের চালক বলেন, সেতু হওয়ার কারণে আমরা মাত্র দেড় ঘণ্টায় ঢাকায় আসা-যাওয়া করতে পারছি। রাস্তা ফাঁকাই বলা চলে। আরেকজন বলছেন, ঢাকা থেকে কুমিল্লা যেতে তার সময় লেগেছে এক ঘণ্টা ৪০ মিনিট।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভীষিকাময় অংশটুকুর নাম ছিল নারায়ণগঞ্জের সোনারগাঁও থেকে কুমিল্লার দাউদকান্দির গৌরীপুর। দূরত্ব ৩০ কিলোমিটারের মতো। অথচ তীব্র যানজটের কারণে এই পথ কতক্ষণে পাড়ি দিতে পারবেন, তা নিয়ে চিন্তায় থাকতেন যাত্রীরা। এসবই এখন অতীত। কারণ, এই পথ এখন পাড়ি দেওয়া যাচ্ছে মাত্র ৩০ মিনিটে!

দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতুর প্রকল্প পরিচালক আবু সালেহ মো. নুরুজ্জামান বলেন, নতুন দুটি চার লেনের সেতু চালু হওয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মানুষের যাত্রা আরামদায়ক হয়েছে। ঈদে ঘরমুখো মানুষও এর সুফল পাবেন। আবার পুরনো দুই লেনের সেতু দুটিরও সংস্কার কাজ চলমান। আগামী ডিসেম্বরে সংস্কার কাজ শেষ হবে।

কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাসস্ট্যান্ডে কথা হয় ঢাকা থেকে আসা কয়েকজন যাত্রীর সঙ্গে। তাদের ভাষ্য, তারা নিয়মিত ঢাকায় আসা-যাওয়া করেন। গত শুক্রবার রাত ১২টা পর্যন্ত এখান থেকে ঢাকায় পৌঁছতে ৪ থেকে ১২ ঘণ্টা সময় লাগত। আর রোববার ঢাকা থেকে ছেড়ে আসা বাস গৌরীপুর পর্যন্ত ৫০ কিলোমিটার অতিক্রম করে মাত্র ৫০ মিনিটে। সে হিসাবে তীব্র যানজট লেগে থাকা নারায়ণগঞ্জের সোনারগাঁ থেকে কুমিল্লার দাউদকান্দির গৌরীপুর পর্যন্ত পাড়ি দিতে লেগেছে ৩০ মিনিট।