রূপপুরে সর্বোচ্চ বেতন ১ লাখ ১৭ হাজার

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

রূপপুরে সর্বোচ্চ বেতন ১ লাখ ১৭ হাজার

চূড়ান্ত কাঠামো অর্থ মন্ত্রণালয়ে

জাফর আহমদ ১১:২৩ অপরাহ্ণ, মে ২১, ২০১৯

print
রূপপুরে সর্বোচ্চ বেতন ১ লাখ ১৭ হাজার

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের বেতন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন করেছে। প্রকল্পের সর্বোচ্চ বেতন প্রকল্প পরিচালকের; এক লাখ ১৭ হাজার টাকা। সর্বনিম্ন বেতন ২২ হাজার ৫৮৩ টাকা। ২০টি পদের বিপরীতে মোট জনবল নিয়োগ দেওয়া হবে ৩৬৬ জন। এ জনবল ও বেতন কাঠামো অর্থ মন্ত্রণালয়ে চূড়ান্তের অপেক্ষায় রয়েছে।

চলতি ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি একনেকে পাস হয় রূপপুর পারমাণবিক প্রকল্পের এ বেতন ও জনবল কাঠামো। এরপর বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ১২ মার্চ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৪ মে বিস্তারিত এ কাঠামো অর্থ মন্ত্রণালয়ে পাঠায়।

ওই বেতন কাঠামোতে উল্লেখ করা হয়, ‘প্রকল্প বাস্তবায়ন ইউনিটের জনবলের যোগ্যতা ও অভিজ্ঞতা শিখিল করে পুনঃনির্ধারণের বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় প্রস্তাব এবং প্রকল্পটি উচ্চ প্রযুক্তিঘন ও ঝুঁকিপূর্ণ বিধায় অর্থ বিভাগ থেকে মূল বেতনের সঙ্গে ৫০ ভাগ বিশেষ ভাতা দেওয়া হবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি অনুমোদন করেন। বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের চূড়ান্তের অপেক্ষায় আছে।

তথ্যানুযায়ী, প্রকল্প পরিচালক গ্রেড-১-এর গড় মূল বেতন ধরা হয় ৭৮ হাজার টাকা। এর সঙ্গে ৫০ ভাগ বিশেষ ভাতাসহ মোট বেতন ১ লাখ ১৭ হাজার টাকা। প্রকল্প পরিচালক গ্রেড-২-এর বিশেষ ভাতাসহ মোট বেতন ১ লাখ ৬ হাজার ৮৬৮ টাকা; ডেপুটি প্রকল্প পরিচালক গ্রেড-২ এক লাখ ৬ হাজার ৮৬৬ টাকা, ডেপুটি প্রকল্প পরিচালক গ্রেড-৩-এর বিশেষ ভাতাসহ মোট বেতন ৯৮ হাজার ১৭৫ টাকা, প্রকল্প এলাকার সিই গ্রেড-২-এর বেতন এক লাখ ৬ হাজার ৮৬৮ টাকা, প্রকল্প এলাকার সিই গ্রেড-৩-এর মোট বেতন ৯৮ হাজার ১৭৫ টাকা, রাশিয়া অফিসের পরিচালকের (গ্রেড-৪) বেতন ৯০ হাজার ৯০০ টাকা, পিএসও (প্রধান) গ্রেড-৪-এর বেতন ৯০ হাজার ৯০০ টাকা এবং পিএসও গ্রেড-৪-এর বেতন ৯০ হাজার ৯০০ টাকা। এ ছাড়া চিফ অ্যাডমিন গ্রেড-৪-এর বেতন ৯০ হাজার ৯০০ টাকা, প্রিন্সিপাল অ্যাডমিন গ্রেড-৫-এর বেতন ৮৪ হাজার ৬৩৮ টাকা, সিনিয়র সায়েন্টিফিক গ্রেড-৬-এর বেতন ৭৬ হাজার ৮৮৩ টাকা, সিনিয়র অ্যাডমিন গ্রেড-৬-এর ৭৬ হাজার ৮৮৩ টাকা, সায়েন্টিফিক অফিসার গ্রেড ৯-এর বেতন ৫৬ হাজার ২৯৫ টাকা, অ্যাডমিন-সিকিউরটি-তথ্য গ্রেড-৯-এর বেতন ৫৬ হাজার ২৯৫ টাকা, সাব-অ্যাসিস্ট্যান্স গ্রেড-১০-এর বেতন ৪০ হাজার ৯৮০ টাকা, তত্ত্বাবধায়ক-হিসাবরক্ষক গ্রেড-১৩-এর ২৮ হাজার ৯৫০ টাকা, টেকনিশয়ান গ্রেড-১৪-এর বেতন ২৬ হাজার ১৬০ টাকা, কম্পিউটার অপারেটর গ্রেড-১৪-এর বেতন ২৬ হাজার ১৬০ টাকা এবং জেনারেল অ্যাটেন্ডেন্ট গ্রেড-১৮- এর বিশেষ ভাতাসহ বেতন ২২ হাজার ৫৮৩ টাকা।

পরমাণু শক্তি কমিশনের তথ্য মতে, বর্তমানে প্রকল্পে বিভিন্ন গ্রেডের জনবল নিয়োজিত আছে। তারা সরাসরি, প্রেষণ, সংযুক্তির মাধ্যমে কর্মরত আছেন এবং সবনিম্ন বেতন গ্রহণ করছেন। গুরুত্বপূর্ণ, উচ্চ প্রযুক্তি ও ঝুঁকিপ্রবণ প্রকল্প হিসেবে একটি সুনির্দিষ্ট ও বিভিন্ন জনবলের ভাতার ক্ষেত্রে সমতা রক্ষার্থে প্রত্যেক গ্রেডের সমতা বেতন ক্রমের উচ্চতম ও নিম্নতম সীমার গড়ের সঙ্গে ৫০ শতাংশ হিসাবে বিশেষ ভাতা যুক্ত করে এ বেতন নির্ধারণ করা হয়েছে।