ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এখনো জমেনি ইসলামপুর

এম এইচ তানভীর, জবি
🕐 ৫:৫৯ অপরাহ্ণ, মে ২১, ২০১৯

তৈরি পোশাকের পাইকারি বাজারখ্যাত পুরান ঢাকার ইসলামপুর। দেশের বিভিন্ন প্রান্ত থেকে খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা পোশাক কিনতে এখানে আসেন। প্রতিবছর ঈদ ঘিরে বাড়তে থাকে পাইকারি ক্রেতাদের ভিড়। কিন্তু ব্যবসায়ীদের অভিযোগ- এ বছর বেচাকেনা কম। ব্যবসার বড় অংশই এখন দেশি কাপড়ের দখলে।

একসময় বিদেশ থেকে আমদানি করা কাপড়ের পাইকারি বাজার ছিল ইসলামপুরে। তারা জানান, এবার রাজনৈতিক পরিস্থিতি ভালো না থাকায় ব্যবসাও ভালো যায়নি। ঈদের আগেই সে ক্ষতি কাটিয়ে ওঠার প্রত্যাশা ছিল। কিন্তু সেটা হয়নি। ইসলাপমপুরের পাশাপাশি উর্দু রোডেও চলছে পাইকারি বেচাকেনা। তবে রাস্তা খারাপ ও যানজটের কারণে খোভ প্রকাশ করেন ব্যবসায়ীরা। একই সঙ্গে বিদেশি পোশাকের বাজার দখল নিয়ে চিন্তিত অধিকাংশ ব্যবসায়ী। ইসলামপুরে রয়েছে ছোটবড় প্রায় ১০ হাজার কাপড়ের দোকান।

ঈদ সামনে রেখে শবেবরাতের পর থেকে মূূলত ইসলামপুরে বেচাকেনা শুরু হয়। চলে ২০ রমজান পর্যন্ত। বিভিন্ন ধরনের কাপড়ের সমারোহ, গুণগত মান ও সুলভ মূল্য হওয়ায় সব শ্রেণির ক্রেতার কাছে জনপ্রিয় পুরান ঢাকার ইসলামপুর বাজার। দেশি-বিদেশি সব ধরনের কাপড়ের দেখা মিলবে ইসলামপুরে। তবে এবার দেশি কাপড়ের থেকে ভারত ও চীনা কাপড়ের প্রাধান্য তুলনামূলক বেশি।

দোকানিরা বলেন, দেশি কাপরের দাম তুলনামূলক বেশি হওয়ায় ভারত ও চীনা কাপড়ের চাহিদা বেশি। শাড়ি, লুঙ্গি, থ্রিপিস, ওড়না, বোরকা, গজ কাপড়সহ কোনো কিছুরই কমতি নেই এখানে। ভোলা থেকে কাপড় কিনতে আসা অশোক বিশ্বাস জানান, সবসময় দেশি পোশাক এখান থেকেই কিনে থাকেন। কিন্তু এবার চীনা ও ভারতীয় পোশাকও কিনেছেন এখান থেকে। প্রত্যেক বছরের তুলনায় এ বছর পাইকারি দোকানগুলতে ভিড় অনেক কম, তাই সময় নিয়ে কাপড় নিতে পারছেন।

 
Electronic Paper