ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাসেলকে ৪৫ লাখ টাকাই দিতে হবে

হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৪৩ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

গ্রিনলাইন পরিবহনের বাসের চাপায় পা হারানো প্রাইভেটকার চালক রাসেল সরকারকে আগামী ২২ মের মধ্যে ক্ষতিপূরণের বাকি অর্থ পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একটি রিট আবেদনে রাসেল সরকারকে ৫০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছিলেন আদালত। তখন গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষ ৫ লাখ টাকা দিয়ে বাকি অর্থ দিতে এক মাস সময় নিয়েছিল। নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরও কোম্পানিটি আর কোনো অর্থ পরিশোধ করেনি।

মামলাটির শুনানি চলছে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে। বুধবার আদালতে গ্রিনলাইন পরিবহনের পক্ষে আইনজীবী ছিলেন অজি উল্লাহ।

গ্রিনলাইনকে সাত দিনের সময় আদালতের

রিট আবেদনকারীর পক্ষে ছিলেন খোন্দকার শামসুল হক রেজা ও উম্মে কুলসুম স্মৃতি। শামসুল হক বলেন, আদালতের আদেশের পর এককালীন ৫ লাখ টাকা ও চিকিৎসার জন্য ৩ লাখ টাকা দিয়েছে গ্রিনলাইন। বাকি ৪৫ লাখ টাকা এক মাসের মধ্যে দেওয়ার কথা। কিন্তু আর কোনো টাকা দেয়নি।

এ সময় গ্রিনলাইনের পক্ষে সময় আবেদন করা হলে তাদের আইনজীবী অজি উল্লাহকে জ্যেষ্ঠ বিচারক প্রশ্ন করেন, টাকা দিয়েছেন?
অজি উল্লাহ বলেন, চিকিৎসার জন্য খরচ দিচ্ছি।

বিচারপতি বলেন, বাকি টাকা (৪৫ লাখ) দিয়েছেন? কথা ছিল এক মাসের মধ্যে বাকি টাকা দেবেন। টাকা তো দেননি। চিকিৎসার খরচ তো আলাদা ডিরেকশন ছিল। সব চিকিৎসা খরচ দেবেন। টাকা দেননি কেন?

অজি উল্লাহর ‘টাইম চেয়েছি’ মন্তব্যের জবাবে বেঞ্চের কনিষ্ঠ বিচারক বলেন, একবার চাইলেন, সময় দিলাম। চার আনা পয়সাও পে না করে সময় চাইলেন! আপনাদের (গ্রিনলাইন) কি ব্যবসা বন্ধ হয়ে গেছে? তা তো না। ব্যবসা চলছে। আমরা কি রিসিভার নিয়োগ দিয়ে দেব?

এ সময় বিচারক আরও বলেন, একেবারে খালি হাতে চলে এলেন। এটা কী করে হয়? সামনে কোর্টের ভ্যাকেশন আছে। তার আগে আদেশ বাস্তবায়ন করেন। তা না হলে কী করতে হয়, আমরা জানি। ২২ মে তারিখ রাখলাম।

আদেশের পর রিট আবেদনকারী আইনজীবী শামসুল হক বলেন, একটা হলফনামা দিয়ে বলেছে, তাদের মালিক অসুস্থ। সে জন্য সময় দরকার। আমাদের বক্তব্য ছিল যেহেতু উনাদের ব্যবসা-বাণিজ্য চলছে, অতএব যে কোনো লোকের মাধ্যমে বা ম্যানেজারের মাধ্যমে চেক বা টাকা দিতে পারে। ওদের আইনজীবী সময় চেয়েছেন। এরপর আদালত ২২ তারিখ পর্যন্ত সময় দিয়েছেন। ওই তারিখের মধ্যে বাকি টাকা পরিশোধ করবেন।

উল্লেখ্য, রাজধানীর যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইন পরিবহনের একটি বাস চাপা দেয় প্রাইভেটকার চালক রাসেল সরকারকে। তাকে বাঁচাতে একটি পা কেটে ফেলতে বাধ্য হন চিকিৎসকরা। তখন রাসেলের জন্য ক্ষতিপূরণ চেয়ে সাবেক সংসদ সদস্য উম্মে কুলসুমের করা এক রিট আবেদনে চিকিৎসা খরচ বাদেও ৫০ লাখ টাকা দিতে গ্রিনলাইনকে নির্দেশ দেন হাইকোর্ট।

 
Electronic Paper