ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রধানমন্ত্রী ব্রুনাই যাচ্ছেন রোববার

সাত সমঝোতার আশা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:৪৯ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী রোববার তিন দিনের সফরে ব্রুনাই যাচ্ছেন। দেশটির সুলতান হাজী হাসানাল বোলকিয়ার আমন্ত্রণে এই সফর করবেন তিনি। এ সময় দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে বলে আশা করছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গতকাল বৃহস্পতিবার নিজ মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, আমরা ইতোমধ্যেই বিভিন্ন সেক্টরে ছয়টি এমওইউ চূড়ান্ত করেছি। বাকি একটি এমওইউ বিবেচনাধীন রয়েছে।

আমরা বাংলাদেশে ব্রুনাইয়ের বিনিয়োগ আশ্বাস পাওয়ার বিষয়ে আশাবাদী। প্রধানমন্ত্রীর সফরকালে স্বাক্ষর হওয়ার জন্য চূড়ান্ত তালিকায় থাকা এমওইউগুলো হচ্ছে- কৃষি, মৎস্য, পশু সম্পদ, যুব ও ক্রীড়া, সংস্কৃতি ও জ্বালানি খাত।

সফরকালে দেশটির ইসতানা নূরুল ইমানে বায়তুল মেসউরায়ে সুলতানের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদারের অংশ হিসেবে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এই সফর খুবই সফল হবে বলে আশা প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর এই সফর দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, আকাশপথে যোগাযোগ, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন এবং প্রযুক্তি সেক্টরে সহযোগিতা আরো বৃদ্ধি করবে। ব্রুনাই ইতোমধ্যে বাংলাদেশে বিভিন্ন সেক্টর বিশেষ করে কৃষি ও জ্বালানি সেক্টরে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশীদার ব্রুনাই। দেশটি ওআইসি এবং আসিয়ানের সদস্য। এই সফরকালে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে প্রত্যাবাসনের বিষয়টি নিয়ে ব্রুনাইয়ের সঙ্গে আলোচনা হবে।

তিনি বলেন, আমরা যেখানেই যাচ্ছি, আলোচনায় রোহিঙ্গা ইস্যুটি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। ফলে ব্রুনাই সফরেও এ বিষয়টি অধিক গুরুত্ব পাবে। তিনি আরো বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি নিরাপত্তা জোন গঠনের জন্য আসিয়ানে প্রস্তাব দিয়েছে।

তিনি বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গারা মিয়ানমারে প্রত্যাবাসনের পর যাতে নিরাপদ বোধ করে তার জন্য আসিয়ান সদস্য দেশগুলো ওই নিরাপদ অঞ্চল মনিটর করতে পারে।
বিভিন্ন আন্তর্জাতিক অঞ্চলে ব্রুনাই বাংলাদেশকে সমর্থন দিয়ে থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা গত দশকে ব্রুনাইয়ের সঙ্গে একটা দৃঢ় সম্পর্ক গড়ে তুলেছি এবং আসন্ন সফরের মধ্য দিয়ে তা এক নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই।

স্থানীয় সময় বেলা পৌনে তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রুনাইয়ের রাজধানী বন্দরশ্রী বেগাওয়ানের ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা। সেখানে তাকে ব্রুনাই দারুসসালামের ক্রাউন প্রিন্স হাজী আল-মুহতাদী বিল্লাহ স্বাগত জানাবেন। প্রধানমন্ত্রী দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন। একই দিনে তিনি ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনারের দেওয়া নৈশভোজে অংশ নেবেন। পরে শেখ হাসিনা স্থানীয় সময় বিকাল ৫টায় বাংলাদেশের উদ্দেশে ব্রুনাই ত্যাগ করবেন এবং ওইদিন সন্ধ্যায় তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা।

 

 
Electronic Paper