ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মানুষের মধ্যে সচেতনা বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৩২ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোথায় কাজ করেন, কি করেন, সেখানে নিরাপত্তা কতটুকু নিজের ভেতরে সেই সচেতনতাটা আছে কিনা। এ ব্যাপারে নিজেদেরও সেই প্রস্তুতি থাকতে হবে। তিনি বলেন, কী কী করণীয় সেগুলো প্রচার করা। সে প্রচার নিজ নিজ প্রতিষ্ঠানও করবে। যে কোনো দুর্যোগ এলে আমাদের জাতীয়ভাবে করণীয় কী? সেই নির্দেশনাগুলো আছে সেগুলো ব্যাপকভাবে প্রচার করতে হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রধানমন্ত্রী কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলে সভাপতির বক্তব্যে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও সবাইকে নিরাপত্তা সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ ব্যবহার, গ্যাস সিলিন্ডার ব্যবহার, দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মধ্যে সচেতনা বাড়াতে হবে।

তিনি বলেন, কিছুদিন আগে একটা বহুতল ভবনে আগুন লাগলো সেখানে যে বিষয়টা লক্ষ্যণীয় ছিল সেখানে যারা কর্মরত ছিল তাদের মধ্যে কোনো সচেতনতা ছিল না। এমনকি সেখানে যে ফায়ার এক্সিট আছে সেটাও তারা জানে না।

প্রধানমন্ত্রী আরো বলেন, অনেক ফায়ার এক্সিট বা জরুরি নির্গমন পথে ইন্টেরিয়র সৌন্দর্য বৃদ্ধির জন্য অথবা সেখানে খালি জায়গায় যত মালামাল আছে সব সেখানে ফেলে রাখা হয়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো দুর্যোগ প্রতিরোধের সঙ্গে সঙ্গে যারা ব্যবহার করছেন তাদের মধ্যে সচেতনতা থাকা প্রয়োজন। এই সচেতনতা সৃষ্টি একান্ত প্রয়োজন।

দেশের উন্নয়ন প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী বলেন, অত্যন্ত ঘনবসতির দেশ। সেটা মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ নিতে হবে।

সম্প্রতি অগ্নিকাণ্ডে ফ্রান্সের রাজধানী প্যারিসে ৮শ বছরের বেশি পুরনো স্থাপত্য নটর ডেম ক্যাথেড্রাল ধ্বংস হওয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে দুর্ঘটনার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

 
Electronic Paper