বিদেশে প্রথম স্বাধীন বাংলার পতাকা ওড়ান হোসেন আলী

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯ | ৪ ভাদ্র ১৪২৬

একাত্তরের এই দিনে

বিদেশে প্রথম স্বাধীন বাংলার পতাকা ওড়ান হোসেন আলী

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি ৮:৫০ পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

print
বিদেশে প্রথম স্বাধীন বাংলার পতাকা ওড়ান হোসেন আলী

আজ ১৮ এপ্রিল, বৃহস্পতিবার। ১৯৭১ সালের এই দিন বিদেশের মাটিতে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্রখচিত জাতীয় পতাকা উত্তোলন করেন পাবনা জেলার ভাঙ্গুড়ার মুক্তিযোদ্ধা এম হোসেন আলী। তখন তিনি ভারতের কলকাতায় পাকিস্তান দূতাবাসে ডেপুটি হাইকমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে বাংলাদেশের বিপ্লবী সরকার শপথ গ্রহণের পরের দিন ১৮ এপ্রিল এম হোসেন আলী তার মিশনের ৬৫ কর্মকর্তা-কর্মচারীসহ পাকিস্তান পক্ষ ত্যাগ করে বাংলাদেশের আনুগত্য ঘোষণা করেন। সেই সঙ্গে তিনি দূতাবাস ভবন থেকে পাকিস্তানের পতাকা নামিয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা ওড়ান।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এটা ছিল এক ঐতিহাসিক ঘটনা; যা বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করে। তখন থেকে এম হোসেন আলী ভারতে বাংলাদেশ মিশনের প্রথম প্রধান হিসেবে নিযুক্ত হন এবং স্বাধীনতা লাভ পর্যন্ত ওই পদে কর্মরত ছিলেন। যুদ্ধকালীন সেদেশে বাংলাদেশের শরণার্থীদের আশ্রয়, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্র চালানোসহ মুক্তিযুদ্ধে ভারতীয় সরকারের সক্রিয় সহায়তা প্রদানে হোসেন আলী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭৩ সালের জানুয়ারিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসীম সাহসী হোসেন আলীকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত নিযুক্ত করেন। তিনি এ সময় যুদ্ধ-পরবর্তী বিধ্বস্ত বাংলাদেশের প্রতি আমেরিকার মনোভাব ইতিবাচক ও দুই দেশের সম্পর্ক উন্নয়ন এবং সহযোগিতা প্রশস্ত করার ক্ষেত্রে দক্ষতার পরিচয় দেন।

বাংলাদেশ গেজেটের তথ্য অনুযায়ী, এম হোসেন আলী ১৯২৩ সালের ১ ফেব্রুয়ারি পাবনার ভাঙ্গুড়া উপজেলার পারভাঙ্গুড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালের ২ জানুয়ারি কানাডার অটোয়াতে তিনি মৃত্যুবরণ করেন। এর আগে তার পৈতৃক স্থাবর-অস্থাবর সব সম্পত্তি স্থানীয় ধর্মীয় প্রতিষ্ঠান ও গরিব মানুষের কল্যাণে ওয়াকফ করে যান। দিনটি উপলক্ষে আজ বৃহস্পতিবার উপজেলা রিসোর্স সেন্টারে হোসেন আলী স্মৃতি পরিষদের সভাপতি মোফাজ্জল হোসেন মাস্টারের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।