ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫২ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সারা দেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত হয়েছে। রাজধানী ঢাকার পাশাপাশি মেহেরপুরের মুজিবনগরে এ উপলক্ষে বিশেষ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বুধবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সারা দেশের আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। মন্ত্রিসভার সদস্যরাও এ সময় উপস্থিত ছিলেন।

এরপর আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন শেখ হাসিনা। আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকেও পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

এদিকে প্রতিবছরের মতো এবারও মেহেরপুরের মুজিবনগর আম্রকাননে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মুজিবনগর স্মৃতিসৌধে জাতীয় পতাকা

উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল পৌনে দশটার দিকে মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু। এ সময় পুলিশ, আনসার, গার্লস গাইড ও ছাত্রছাত্রীরা কুজকাওয়াজ প্রদর্শন করেন। আনছার-ভিডিপির অর্কেস্ট্রা দল ‘বদলে দাও’ গীতিনাট্যের মাধ্যমে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে। এ সময় বিভিন্ন জেলার মানুষ উপস্থিত ছিলেন।

আমির হোসেন আমু বলেন, মুজিবনগরে প্রথম সরকার যে উদ্দেশ্য নিয়ে শপথ নিয়েছিল তা বাস্তবায়নে কাজ করছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, জিয়াউর রহমান যদি মুক্তিযোদ্ধা থাকতেন তাহলে তারা ১৭ এপ্রিলের প্রথম সরকারকে মেনে নিতেন। যারা এ সরকারকে বিশ্বাস করে না তারা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না।

মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিএনপি-জামায়াতের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তারা একাত্তরের ১৭ এপ্রিল শপথের সময়েও ষড়যন্ত্র করেছিল।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৭ এপ্রিল তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে।

 

 
Electronic Paper