জাতীয় ঈদগাহে প্রধান জামাত সাড়ে ৮টায় তিন স্তরের নিরাপত্তা বেষ্টিত থাকবে

ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮ | ৫ কার্তিক ১৪২৫

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সাড়ে ৮টায় তিন স্তরের নিরাপত্তা বেষ্টিত থাকবে

নিজস্ব প্রতিবেদক ৬:৪৫ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৮

print
 জাতীয় ঈদগাহে প্রধান জামাত সাড়ে ৮টায় তিন স্তরের নিরাপত্তা বেষ্টিত থাকবে

ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ ময়দান। নিশ্চিদ্র নিরাপত্তার চাদরে ছেয়ে ফেলা হয়েছে গোটা এলাকা।

এখানে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। প্রতিক‚ল আবহাওয়ার বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে, ঈদের দিন সকালে আবহাওয়া প্রচণ্ড খারাপ হলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার জাতীয় ঈদগাহ পরিদর্শনে এসে এ তথ্য জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।
মেয়র বলেন, প্রায় লক্ষাধিক লোকের জামাত আয়োজনে যাবতীয় প্রস্তুতির কাজ শেষ হয়েছে। এ ছাড়া মুসল্লিদের জন্য তিন স্তরের নিরাপত্তা বেষ্টিত থাকবে জাতীয় ঈদগাহে। তিনি বলেন, মুসল্লিদের জন্য ওজুর ব্যবস্থা, পাবলিক টয়লেট ও জরুরি মেডিকেল সেবাসহ সব ব্যবস্থাই রাখা হয়েছে। ঈদের জামাতে লক্ষাধিক মুসল্লি যাতে নামাজ আদায় করতে পারেন আমরা সে ব্যবস্থা নিচ্ছি। এতে ৫ থেকে ৬ হাজার মহিলার নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।
আর এক সঙ্গে ১৪০ জন পুরুষ ও ৪০ জন নারী অজু করতে পারবেন। থাকবে খাবার পানির ব্যবস্থাও। একই সঙ্গে কেউ অসুস্থ হয়ে গেলে ঈদগাহে মেডিকেল টিম থাকবে। এ ছাড়া মাঠে বজ্রপাত রোধক যন্ত্র থাকবে বলেও জানান মেয়র।
এদিকে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ আদায় করতে আগত মুসল্লিরা এবার জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু সঙ্গে আনতে পারবেন না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। সেইসঙ্গে মুসল্লিদের ও জাতীয় ঈদগাহের নিরাপত্তা নিশ্চিতে দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের জামাতে নামাজ আদায় করতে নিরুৎসাহিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুন) বেলা সাড়ে ১১টায় জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
ডিএমপি কমিশনার বলেন, ঈদগাহে প্রবেশের সময় কয়েকটি পয়েন্টে মুসল্লিদের তল্লাশি করা হবে। কেউ কোনো ধরনের ব্যাগ, ছুরি-কাঁচি, মোবাইল, দাহ্য পদার্থ নিয়ে ঈদগাহে প্রবেশ করতে পারবেন না। শুধু জায়নামাজ এবং বৃষ্টি থাকলে ছাতা ছাড়া অন্য কিছু সঙ্গে বহন করা যাবে না।

 

 
.