ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:১২ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৯

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন হতে ৩ ঘন্টার মধ্যেই জ্ঞান ফিরতে পারে বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসক।

বুধবার দুপুরে আওয়ামী লীগ নেতা ইস্কান্দার মির্জা শামীম এ তথ্য জানিয়েছেন।

কাদেরের পরিবার তার সুস্থতার জন্য দেশবাসীর কাছে জন্য দোয়া চেয়েছেন।

বুধবার সিঙ্গাপুর সময় সকাল ১০টায় বাইপাস সার্জারির জন্য ওবায়দুল কাদেরকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়।

এর আগে মঙ্গলবার সকালে সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের চিকিৎসা সমন্বয়ক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক ও নিওরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসার রিজভী জানান, বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ডা. কোহ সিয়াম সুন ফিলিপের নেতৃত্বে মেডিকেল বোর্ডের সিনিয়র সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামি ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি করবেন।

৬৭ বছর বয়সী ওবায়দুল কাদের হৃদরোগ, ডায়াবেটিস ছাড়াও শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডিতে (ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ) ভুগছেন।

গত ২ মার্চ সকালে শ্বাসকষ্ট নিয়ে তিনি ঢাকার বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি হলে এনজিওগ্রামে তার হৃৎপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে উন্নত চিকিৎসার জন্য ৪ মার্চ এয়ার আম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়।

সে দিন রাতেই তার চিকিৎসা শুরু হয়। অবস্থার উন্নতি হলে তাকে ১৩ মার্চ কেবিনে স্থানান্তর করা হয়। কাদেরের সঙ্গে তার স্ত্রী ইসরাতুন্নেসা কাদেরও সিঙ্গাপুরে রয়েছেন।

 

 
Electronic Paper