ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি আজ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:০০ পূর্বাহ্ণ, মার্চ ২০, ২০১৯

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি করা হবে আজ বুধবার। সিঙ্গাপুরের স্থানীয় সময় সকাল ১০টায় ওবায়দুল কাদেরের অস্ত্রোপচার করা হবে। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছেন চিকিৎসকরা। কাদেরের পরিবার তার সুস্থতার জন্য দেশবাসীর কাছে জন্য দোয়া চেয়েছেন।

সিঙ্গাপুরে সেতুমন্ত্রীর সঙ্গে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক আবু নাসার রিজভী বলেন, বুধবার সকাল ১০টায় অস্ত্রোপচার শুরু হবে।

সেতুমন্ত্রীর বাইপাস সার্জারি করবেন ডা. ফিলিপ কোহ এর নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডের সিনিয়র সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামি।

গতকাল মঙ্গলবার সেতু মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবু নাছের ডা. আবু নাসার রিজভীর বরাত দিয়ে এ তথ্য জানান।

অধ্যাপক ডা. আবু নাসার বলেন, মন্ত্রীর রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবং শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

৬৭ বছর বয়সী ওবায়দুল কাদের হৃদরোগ, ডায়াবেটিস ছাড়াও শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডিতে (ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ) ভুগছেন।

গত ২ মার্চ সকালে শ্বাসকষ্ট নিয়ে তিনি ঢাকার বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি হলে এনজিওগ্রামে তার হৃৎপিণ্ডের রক্তনালীতে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে উন্নত চিকিৎসার জন্য ৪ মার্চ এয়ার আম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়।

সে দিন রাতেই তার চিকিৎসা শুরু হয়। অবস্থার উন্নতি হলে তাকে ১৩ মার্চ কেবিনে স্থানান্তর করা হয়। কাদেরের সঙ্গে তার স্ত্রী ইসরাতুন্নেসা কাদেরও সিঙ্গাপুরে রয়েছেন।

 

 
Electronic Paper