ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মনোনয়নবাণিজ্যেই হার

বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৪৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, বিএনপি-জামায়াত দেশে অপরাজনীতি করেছে এবং সে কারণে দেশের মানুষের কাছে তারা প্রত্যাখ্যাত। মনোনয়নবাণিজ্যের কারণে গত নির্বাচনে বিএনপির ভরাডুবি হয়েছে।

সোমবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধুর শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী আরও বলেন, ২০০৮ সালের নির্বাচন নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। সেই নির্বাচনে বিএনপি মাত্র ২৮টি সিট পায়। আওয়ামী লীগ সেখানে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পায়। ২০১৪ সালে নির্বাচন বর্জন করা বিএনপি ২০১৮ সালের নির্বাচনে অংশ নিলেও তাদের প্রস্তুতির অভাব ছিল।

বিএনপি তিনশ’ আসনের বিপরীতে সাতশ’ জনকে কীভাবে মনোনয়ন দেয়, তারা কীভাবে ভোট পাবে প্রশ্ন রেখে শেখ হাসিনা বলেন, গত নির্বাচনের আগে দেশি-বিদেশি সব জরিপে আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসবে সেটা বোঝা যাচ্ছিল। গত ১০ বছরে অভূতপূর্ব যে উন্নয়ন করেছে আওয়ামী লীগ সরকার সে কারণেই জনগণ টানা তৃতীয়বারের মতো বেছে নিয়েছে। জাতির পিতার স্মৃতিচারণ করে বঙ্গবন্ধু-কন্যা বলেন, বঙ্গবন্ধুর অনেক স্বপ্ন ছিল। বাংলাদেশটা কীভাবে গড়ে তুলবেন, যারা একবেলা খাবার পেত না, প্রতিনিয়ত যারা নিষ্পেষিত হতো তাদের সুন্দর জীবন দিতে অবিরাম কাজ করেছেন। সেই মানুষগুলোর ভেতরে একটা সাহস সঞ্চার করে মুক্তিযুদ্ধের মতো একটি মানসিক শক্তি সঞ্চয় করেছিলেন। পাকিস্তান সৃষ্টির জন্য যেমন তিনি সংগ্রাম করেন পরবর্তী সময়ে তাদের হাত থেকে বাঙালি জাতিকে মুক্ত করার সংগ্রামও তিনিই শুরু করেন। আমাদের দুর্ভাগ্য, ভাষা আন্দোলনে তার যে অবদান তা আমাদের জ্ঞানী-গুণীরাও তাদের লেখায় উল্লেখ করতেন না বলে আক্ষেপ প্রকাশ করেন শেখ হাসিনা।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান প্রসঙ্গে আওয়ামী লীগ সভাপতি বলেন, পঁচাত্তরের পর আইয়ুব খানের পদ্ধতি অনুসরণ করা হলো। মোশতাক বেইমানি করল। মাত্র আড়াই মাসেই তার পতন ঘটল। অবৈধভাবে ক্ষমতায় এলো জিয়াউর রহমান। তার বহুদলীয় গণতন্ত্র একটি ভাঁওতাবাজি। যেখানে কথা বলার অধিকার নেই, মতপ্রকাশের অধিকার নেই সেটা আবার বহুদলীয় গণতন্ত্র হয় কীভাবে! অথচ কিছু জ্ঞানী-গুণী তাকেই বাহবা দিতে শুরু করল।

প্রধানমন্ত্রী বলেন, আমরা এবার জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন করছি। ২০২০ থেকে ২১ সাল মুজিব বর্ষ ঘোষণা দিয়েছি। আমি চাই সারা বাংলাদেশে প্রত্যেক এলাকায় এখন থেকে প্রস্তুতি শুরু হোক। দেশবাসীকে আহ্বান করব, জাতির পিতাকে জন্মবার্ষিকীতে আমরা শপথ নিই, আর যেন স্বাধীনতাবিরোধী, খুনি, সন্ত্রাসী, জঙ্গিবাদী, ২১ আগস্ট গ্রেনেড হামলাকারী, এতিমের অর্থ আত্মসাৎকারী কেউ যেন ক্ষমতায় আসতে না পারে।

সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধের আহ্বান হাসিনা-ট্রুডোর
সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ট্রুডো গতকাল সোমবার সকালে টেলিফোন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। দুই প্রধানমন্ত্রীর মধ্যে প্রায় ২০ মিনিট কথা হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় জাস্টিন ট্রুডো নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানান। হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেন তিনি। হামলার সময় ক্রাইস্টচার্চে অবস্থানরত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যদের ক্ষতি না হওয়ায় স্বস্তি প্রকাশ করেন কানাডার প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, দুই প্রধানমন্ত্রী আলাপকালে বিশ্ব সম্প্রদায়কে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

‘বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন প্রধানমন্ত্রীর
‘বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইটিতে ভাষা আন্দোলন ও বাংলা ভাষার প্রচারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান বিষয়ে আলোকপাত করা হয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা। গতকাল মন্ত্রিসভার বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী বইটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এস এম আরিফ-উর-রহমান ও জার্নি পাবলিকেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। বইটিতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর বিভিন্ন আন্দোলন ও অবদানের সচিত্র তথ্য।

 
Electronic Paper