ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চকবাজার অগ্নিকাণ্ড

বাদ জুমা দেশব্যাপী বিশেষ মোনাজাত

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

রাজধানীর পুরান ঢাকায় চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনয় নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের আরোগ্য কামনায় শুক্রবার বাদ জুমা দেশব্যাপি বিশেষ মোনাজাতের আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ আবদুল্লাহ। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। এ ছাড়া অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনার করার অনুরোধ জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, বুধবার রাত পৌনে ১১টার দিকে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। সর্বশেষ রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। এ ঘটনায় শেষ পর্যন্ত প্রাণহানির সংখ্যা ৮১ জন। পুড়ে কয়লা হয়ে যায় এই ৮১ জন মানুষ, আহত হন ৪৫ জনেরও বেশি। ৯ জনকে বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে সবার অবস্থাই আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রাত ১১ টার দিকে চুড়িহাট্টার ওয়াহিদ চেয়ারম্যানের চারতলা ভবনটিতে প্রথমে আগুন লাগে, এরপর ছড়িয়ে পড়ে আশপাশের আর দুটি ভবনে। আগুন লাগার পরপরই চারতলা ভবনটির সামনে থাকা বিদ্যুতের ট্রান্সফরমার বিস্ফোরণ ঘটে; ওই সময় রাস্তায় থাকা কয়েকটি গাড়িতেও আগুন ধরে যায়।

সে আগুন ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী রাজমণি হোটেলে। হোটেলের সামনে রাস্তায় রাখা ছিল কয়েকটি গ্যাস সিলিন্ডার। সেই গ্যাস সিলিন্ডারে আগুন লেগে ভয়াবহতা আরও বেড়ে যায়। চুড়িহাট্টা শাহী মসজিদের পুরো গলিতে আগুন ছড়িয়ে পড়ে। পুড়ে যায় আশপাশের পাঁচটি ভবন, ২৫ থেকে ৩০টি দোকান, গোডাউন, কয়েকটি হোটেল। পুড়ে কয়লা হয়ে যায় রাস্তায় থাকা মোটরসাইকেল, পিকআপ, রিকশা, ভ্যান ও ঠেলাগাড়ি।

এদিকে চকবাজারের চুড়িহাট্টার অগ্নিকাণ্ডের ঘটনায় শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক জানিয়েছেন, জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও। ঘটনার খবর পাওয়ার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ত্বরিতগতিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের। গতকাল বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের উদ্বোধন করতে গিয়ে তিনি বলেছেন, চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় যারা হাসপাতালে রয়েছেন তাদের চিকিৎসায় কোনো ত্রুটি হবে না। তার আগে সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক জানান, অগ্নিদগ্ধদের চিকিৎসা খরচ বহন করবে সরকার।

চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ড তদন্তে শিল্প মন্ত্রণালয় একটি এবং ফায়ার সার্ভিস আরেকটি কমিটি গঠন করেছে। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মফিজুল হককে প্রধান করে গতকাল ১২ সদস্যের কমিটি করে মন্ত্রণালয়। কমিটিকে পাঁচ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটিতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর, কলকারখানা অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, ঢাকা মহানগর পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসনের একজন করে প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ এসিড মার্চেন্ট অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ পেইন্টস, ডাইস অ্যান্ড কেমিক্যাল মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি/সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সোসাইটি অব কেমিক্যাল সায়েন্টিস্টের সাধারণ সম্পাদক কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

অপরদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স তিন সদস্যের কমিটি করেছে। ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ ঘটনাস্থলেই তার বাহিনীর কমিটি গঠনের কথা জানান। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন্স) দিলিপ কুমার ঘোষকে প্রধান করে গঠিত তিন সদস্যের এ কমিটিতে সদস্য করা হয়েছে সংস্থাটির সহকারী পরিচালক (এডি) সালাহউদ্দিন ও উপ-সহকারী পরিচালক (ডিএডি) আবদুল হালিমকে। আগামী ৭ দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন শাকিল নেওয়াজ।

 
Electronic Paper