ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শহীদ দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী

আদালতের রায় বাংলায় প্রকাশ করা উচিত

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৩০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আদালতের রায় অন্য ভাষায় লেখা হলেও বাংলায় প্রকাশ করা উচিত।’ তিনি বলেন, ‘উচ্চ আদালতের রায় লেখা হয় ইংরেজিতে। ফলে বোঝার জন্য নির্ভর করতে হয় আইনজীবীর ওপর। নিজে পড়ে তো আর বুঝে নিতে পারে না। তাই অনেকে হয়রানির শিকার হয়।’

গতকাল বৃহস্পতিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, উচ্চ আদালতের রায় প্রকাশ করা উচিত বাংলায়। ইংরেজিতে লেখা হলেও সেটা রোমান ইংরেজিতে না লিখে সহজ ইংরেজিতে লেখা যায়। যেন সহজে সবাই বুঝতে পারে। তারপর সেটা বাংলায় অনুবাদ করা যায়। তাহলে আমাদের মতো অল্পশিক্ষিতদের সুবিধা হবে রায় বুঝতে। এ সময় তিনি বিশ্বের সব মাতৃভাষা রক্ষার আহ্বান জানান।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা ভেবেছিলাম বাংলাদেশে একটা প্রতিষ্ঠান গড়ে তুলব, যেন সারা বিশ্বের ভাষা সংরক্ষণ করতে পারি, গবেষণা করতে পারি, জানতে পারি। তখনই এ ইনস্টিটিউট করার পরিকল্পনা হয়। আমার আমন্ত্রণে তখন জাতিসংঘ মহাসচিব কফি আনান বাংলাদেশে আসেন। তখন এ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। তবে সরকার পরিবর্তনের পরই সেটা বন্ধ হয়ে যায়।

দীর্ঘ সাত বছর পর আমরা আবার সরকার গঠন করলাম এবং এই ইনস্টিটিউটের কাজ শুরু করি। পরে আমরা আইনও তৈরি করে দেই। যেন এটা সব সময় কাজ করতে পারে। তখনই আমরা এখানে ভবন ও ভাষা ইনস্টিটিউট গড়ে তুলি। কেউ গবেষণা করতে চাইলেও সেই সুযোগটা আমরা রেখেছি। তিনি বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষাও আমরা সংরক্ষণ করছি।

তাদের কোনো বর্ণমালা নেই। তারপরও তারা যেন ভুলে না যায়, সে জন্য চেষ্টা করে যাচ্ছি। ভাষাগতভাবে যোগাযোগ এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজ। তাই দ্বিতীয় কোনো ভাষা শিখতে হবে। ইংরেজি এখন বিশ্বে যোগাযোগের অন্যতম ভাষা। তবে যে ভাষার জন্য জীবন দিয়েছি, সেটাও চর্চা করতে হবে।

 
Electronic Paper