ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০১৯

রাজধানীর চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। তিন সদস্যবিশিষ্ট এ কমিটির প্রধান করা হয়েছে ফায়ার সার্ভিসের ডেপুটি ডিরেক্টর দিলীপ কুমার ঘোষ। বাকি দুই সদস্য হলেন- সহকারী পরিচালক সালাউদ্দিন আহমেদ ও উপসহকারী পরিচালক আবদুল হালিম। এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস কেন্দ্রীয় দফতরের পরিদর্শক মিজানুর রহমান।

বৃহস্পতিবার সকালে এ কমিটি গঠন করা হয়। এ কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটনাস্থলে আসা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর একেএম শাকিল নেওয়াজ এক ব্রিফিংয়ে জানান, আগুন লাগার ঘটনায় এখন পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আরো ৪১ জন আহত হয়েছেন। এদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।

আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, এখন পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখন পুরো ভবন খুঁজে দেখা হচ্ছে আর কোনো মৃতদেহ আছে কি না। আমরা মনে করছি, আরও কয়েকজনের মৃতদেহ থাকতে পারে। পুরো ভবনটি খুঁজে দেখার পর তা বোঝা যাবে।

বুধবার রাত পৌনে ১১টার দিকে চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবন থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা পাশের ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। সর্বশেষ রাত ৩টার দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী। তবে ছোট গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে প্রচণ্ড বেগ পেতে হয়।

এ ঘটনায় সকাল পর্যন্ত উদ্ধার অভিযানে নারী পুরুষ ও শিশুসহ প্রায় ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো সার্চিং অভিযান চলছে। প্রতিটি বিল্ডিংয়ের প্রতিটি কক্ষ তল্লাশি শেষে ক্ষয়ক্ষতির বিষয়ে পুরো তথ্য দেয়া সম্ভব হবে।

এর মধ্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া মরদেহের মধ্যে ৪৮ পুরুষ ৫ জন নারী ও ২ জন শিশু রয়েছে। এই ঘটনায় দগ্ধসহ আহত কমপক্ষে অর্ধশত ব্যক্তিকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

 

 
Electronic Paper