ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সৈয়দ আশরাফের আসন: বিকেলে বসছে ইসি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:০৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিজয়ী হন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা, সাবেক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তবে সাংসদ হিসেবে শপথ গ্রহণের আগেই তিনি মারা যাওয়ায় ওই আসনে পুনরায় নির্বাচন করার জন্য ফের বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার বিকেল ৩টায় নির্বাচন ভবনে অনুষ্ঠেয় ইসির ৪৩তম বৈঠকে আসনটির নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

এছাড়াও বৈঠকে তফসিল ঘোষণা নিয়ে সিদ্ধান্ত হতে পারে বলে ইসি সূত্রে জানা গেছে।

এর আগেও এ আসনটির নির্বাচন নিয়ে গত ১৪ জানুয়ারি বৈঠকে বসেছিল ইসি। কিন্তু সেদিন কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি বলেই আজ আবার বৈঠকে বসছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে মঙ্গলবারের সভায় এ বিষয়টি ছাড়াও কমিশন বৈঠকের এজেন্ডায় রয়েছে আরো ৮টি বিষয়।

ইসির উপ-সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত সভার নোটিশে উল্লেখিত এজেন্ডাগুলোর মধ্যে রয়েছে- পঞ্চম উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য বিধিমালা সংশোধন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন তফসিল ঘোষণা, একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য পদে নির্বাচন, পৌরসভা ইউনিয়ন ও উপজেলা পরিষদের সাধারণ উপনির্বাচন, একাদশ জাতীয় সংসদের গাইবান্ধা-১ আসনের স্থগিত নির্বাচনে অগ্রগতি, ভোটার তথ্য হালনাগাদ কর্মসূচির ২০১৯-২০২০ এবং জাতীয় ভোটার দিবস উদযাপন কর্মসূচি ২০১৯ ও উপজেলা পরিষদ নির্বাচনের প্রশিক্ষণ পরিকল্পনা এবং বিবিধ।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নবনির্বাচিত সংসদ সদস্যরা গত ৩ জানুয়ারি শপথ নেন।

ফুসফুসে ক্যানসারের কারণে গত বছরের জুলাই মাসে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়েছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি বিজয়ী হন। কিন্তু সাংসদ হিসেবে শপথের আগেই গত ৩ জানুয়ারি রাত ১০টার দিকে মারা যান সৈয়দ আশরাফুল ইসলাম।

মরদেহ বাংলাদেশে নিয়ে আসার পর ৬ জানুয়ারি রাজধানীর বনানী কবরস্থানে কিশোরগঞ্জ-১ আসনের টানা পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্যর দাফন সম্পন্ন হয়।

 
Electronic Paper