ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডাক বিভাগের ‘নগদ’ সেবা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২০ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৯

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ডাক বিভাগের নতুন সেবা ‘নগদ’। এটি বিকাশ, রকেট, ইউক্যাশের মতো মোবাইল ব্যাংকিং সেবা। এর লেনদেনের সীমা দিনে সর্বোচ্চ আড়াই লাখ টাকা। নতুন এই সেবা পেতে প্যাভিলিয়নে তরুণ-তরুণীদের বেশ আগ্রহ দেখা গিয়েছে। গতকাল বৃহস্পতিবার নগদের প্যাভিলিয়ন ঘুরে এ চিত্র দেখা গেছে।

মূল ফটক দিয়ে মেলায় প্রবেশের পর বাম দিকে গেলেই ডাক বিভাগের ঐতিহ্য তুলে ধরা নগদের প্যাভিলিয়ন চোখে পড়ে। পোস্ট বক্স ও ডাক হরকার অবয়বই বলে দেয় দেশের সেই পুরনো ডাক। নতুন করে ডাকের ঐতিহ্য ফিরিয়ে ডিজিটাল যুগে প্রবেশের এটি নতুন কার্যক্রম বলে জানা গিয়েছে।

প্যাভিলিয়নে সেবা নিতে আসা জোবায়ের নামে এক ছাত্র জানান, সরকারি যে কোনো সেবার প্রতি প্রতিটি মানুষেরই আস্থা আছে। ডাক বিভাগ বিকাশ, রকেটের মতো একটি ভালো সেবা চালু করেছে। সব চেয়ে বেশি ভালো লেগেছে প্যাভিলিয়ন থেকে ভার্চুয়াল একটি কার্ড পেয়ে। তবে বিকাশের ন্যায় হলেও এই সেবাটিতে অনেক টাকা উত্তোলনের সুযোগ থাকায় ভবিষ্যতে এটি সারা দেশে জনপ্রিয় একটি সেবা হিসেবে খ্যাতি পাবে বলেও আশা করেন জোবায়ের। তার মতো সেবা নিতে আসা অনেকেই বলেছেন, ডাক বিভাগের পুরনো ঐতিহ্য ডিজিটালাইজের মাধ্যমে সবার দ্বারপ্রান্তে সহজেই পৌঁছতে পারবে এমনটাই প্রত্যাশা।

নগদের এক্সিকিউটিভ (করপোরেট অ্যান্ড সেল) আশিক আহমেদ বলেন, মেলায় এখন পর্যন্ত এক হাজারের ওপরে একাউন্ট খোলা হয়েছে। তা ছাড়া মেলায় বিভিন্ন পেশার মানুষের মধ্যে নগদ নিয়ে অন্য রকমের আগ্রহ দেখা যাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে নগদের উদ্যোক্তা রয়েছে তাদের মাধ্যমেই গ্রাহকরা কাক্সিক্ষত সেবা পাবে বলেও জানান তিনি। ডাক বিভাগের প্রতিটি জিপিও থেকে নগদ সেবা পাওয়া যাচ্ছে বলেও জানান তিনি।

সংশ্লিষ্টদের কাছ থেকে জানা যায়, নগদে দিনে সর্বোচ্চ আড়াই লাখ টাকা লেনদেন করা যাবে। ক্যাশ ইনের ক্ষেত্রে কোনো চার্জ নেই। ক্যাশ আউটের ক্ষেত্রে অন্য কোম্পানির চেয়ে চার্জ কম।

 
Electronic Paper