ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাবা-মায়ের পাশে শায়িত হলেন আমানুল্লাহ কবীর

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:২২ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৯

বাবা-মায়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন বাংলাদেশের প্রথিতযশা সাংবাদিক আমানুল্লাহ কবীর। আজ (বৃহস্পতিবার) উত্তর রেখিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল ১০টায় তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবার পর, দুপুরে জামালপুরের মেলান্দহ উপজেলার রেখিরপাড়া গ্রামে নিজ পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

মঙ্গলবার রাত পৌনে ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আমানুল্লাহ কবীরের মৃত্যু হয়। অসুস্থতার কারণে দুই সপ্তাহ আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। আমানুল্লাহ কবীরের ছেলে শাতিল কবীর জানান, ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতায় বেশকিছু দিন চিকিৎসাধীন ছিলেন তার বাবা।

১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন আমানুল্লাহ কবীর। আসছে ২৪ জানুয়ারি তার ৭২ বছর পূর্ণ করার কথা ছিল । ৭২ বছর বয়সী এই সাংবাদিক বাংলা ও ইংরেজি দুই ভাষার সংবাদপত্রেই তিনি কাজ করেছেন। ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে সাংবাদিকদের অধিকার আদায় আন্দোলনের পাশাপাশি এরশাদের সামরিক শাসনবিরোধী আন্দোলনেও পেশাজীবীদের মধ্যে নেতৃত্বের কাতারে ছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে মাস্টার্স করা আমানুল্লাহ কবীর এক সময় ছিলেন ইংরেজি দৈনিক নিউ নেশনের বার্তা কক্ষের প্রধান ছিলেন। পরে ১৯৯১ সালে এস এম আলীর সম্পাদনায় ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রথম বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন আমানুল্লাহ কবীর।
ওই বছরের শেষ দিকে নির্বাহী সম্পাদক হিসেবে ইংরেজি দৈনিক টেলিগ্রাফে এবং পরে দৈনিক ইনডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি। আমানুল্লাহ কবীরের সম্পাদনায় ২০০৪ সালে প্রকাশিত হয় বাংলা দৈনিক আমার দেশ। প্রায় পাঁচ দশকের পেশা জীবনের শেষ সময়ে, শেষ পাঁচটি বছর আমানুল্লাহ কবীর ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে।

 

 

 

 
Electronic Paper