ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাবলিক প্লেসে নারীদের নামাজের স্থান চেয়ে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক
🕐 ৪:১৬ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৩

পাবলিক প্লেসে নারীদের নামাজের স্থান চেয়ে আইনি নোটিশ

পাবলিক প্লেসে নারীদের জন্য পৃথক নামাজের স্থান চেয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) রেজিস্টার্ড ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়েছে।

 

ঢাকার ইন্দিরা রোডের বাসিন্দা শবনম ভূঁইয়ার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে সারাদেশের সব মসজিদ, অফিস, আদালত প্রাঙ্গণ, ঈদগাহ, পাবলিক প্লেস, নদীবন্দর, রেলওয়ে স্টেশন, মার্কেট, বিমানবন্দর, টুরিস্ট স্পট অ্যান্ড রিসোর্স, স্কুল-কলেজ-মাদরাসা এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে নারীদের জন্য নিরাপদ পৃথক নামাজের স্থান রাখার কথা বলা হয়েছে। যেখানে নির্মাণের প্রয়োজন সেখানে নামাজের স্থান নির্মাণের জন্য অনুরোধ করা হয়েছে। নোটিশ পাওয়ার ৪০ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, সংবিধানের ৪১(১) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিককে নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের এবং এর পরিবেশ নিশ্চিতের নিশ্চয়তা দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে যথাসময়ে নামাজ আদায়ের কথা বলা হয়েছে। কিন্তু উল্লিখিত স্থানগুলোতে নারীদের জন্য নামাজের পরিবেশ ও সুযোগ না থাকায় মুসলিম নারীরা সময়মতো নামাজ আদায় করতে পারেন না। দেখা যায় এ সব জায়গায় পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারীদের জন্য নেই। যা সংবিধানের ২৭ অনুচ্ছেদ পরিপন্থী।

মন্ত্রীপরিষদ সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, গণপূর্ত সচিব, রেল সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব, নৌ-সচিব, বাণিজ্য সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং দেশের সব জেলা প্রশাসক বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

 

 
Electronic Paper