ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রধানমন্ত্রী বিচার ব্যবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছেন: আইনমন্ত্রী

নাটোর প্রতিনিধি
🕐 ৭:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০২৩

প্রধানমন্ত্রী বিচার ব্যবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছেন: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশে দ্রুততম সময়ের মধ্যে সংবিধান উপহার দিয়েছিলেন। তার মাধ্যমে তিনি দেশে আইনের শাসন প্রতিষ্ঠার প্রথম বৃক্ষ রোপন করেছিলেন।

বঙ্গবন্ধুকে অনুসরণ করে তার যোগ্যকন্যা শেখ হাসিনা বিচার ব্যবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আইনজীবীদের কল্যাণে বিশেষ বরাদ্দ প্রদান, বার ভবনের অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রীর সজাগ দৃষ্টি রয়েছে। তিনি কোভিড সংক্রমণকালীন শুরুতেই মাত্র সাতদিনে ভার্চুয়াল আদালত আইনের প্রবর্তন করেন। প্রবর্তিত ভার্চুয়াল আদালতে দেড় লক্ষাধিক মামলার নিষ্পত্তি করা সম্ভব হয়েছিল। ভার্চুয়াল আদালতে তিন লাখ ৫৯ হাজার ব্যক্তির জামিন মঞ্জুর হওয়ায় কারাগারগুলোর বন্দী ধারণ ক্ষমতা সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হয়েছিল।

বৃহস্পতিবার বেলা সাড়ে বারোটায় প্রধানমন্ত্রীর অনুদানে নির্মিত নাটোর জেলা আইনজীবী সমিতির নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী এসব কথা বলেন।

এসময় আইনমন্ত্রী আরও বলেন, ইউএনডিপি ভবিষ্যৎবাণী করেছিল, এদেশে ২০ লাখ মানুষ কোভিড-১৯ সংক্রমণে মারা যাবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দ্রুততম সময়ের মধ্যে টিকার ব্যবস্থা করে মহামারি প্রতিরোধ করা সম্ভব হয়েছে। এ পর্যন্ত মাত্র ২৯ হাজার মানুষের প্রাণহানী হয়েছে। প্রধানমন্ত্রী দেশের মানুষকে এক লাখ ৮৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্রদান করায় কোন মানুষ না খেয়ে মারা যায়নি। অথচ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডার মত উন্নত দেশ এই মহামারিতে হিমশিম খেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উপনীত হয়েছে, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। এমনকি শত বছরের ব-দ্বীপ পরিকল্পনাও প্রণয়ণ করা হচ্ছে। সারা বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এগিয়ে যাবে দেশ, কেউ দাবায়ে রাখতে পারবে না।

নাটোর জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট রুহুল আমিন তালুকদার টগরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, জেলা ও দায়রা জজ শরীফ উদ্দীন, জজ কোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম পৌরমেয়র উমা চৌধুরী জলিসহ অন্যান্যরা।

 
Electronic Paper