ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভিন্ন উপায়

লাইফস্টাইল ডেস্ক
🕐 ৮:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২৩

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভিন্ন উপায়

ত্বক উজ্জ্বল রাখার জন্য চেষ্টার ত্রুটি থাকে না আমাদের। এ জন্য বিভিন্ন উপায়ে যত্ন নেয়া হয় ত্বকের। সাধারণত উজ্জ্বল ত্বককে স্বাস্থ্য ও জীবনশক্তি হিসেবে দেখা যায়। বিপরীতে নিস্তেজ বা শুষ্ক ত্বক অনেক সময় নানা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে ত্বকের যত্ন নেয়া যেমন জরুরি, তেমনি ত্বক উজ্জ্বল রাখাও জরুরি।

এবার ভিন্ন উপায়ে ত্বক উজ্জ্বল রাখার উপায় জেনে নেয়া যাক তাহলে-

১ নারকেল তেল : ত্বকের জন্য নারকেল তেল ভালো হতে পারে। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট। তবে মুখের জন্য নারকেল তেল ভালো নাও হতে পারে। আবার অ্যালার্জি থাকলে এটি ব্যবহার করা উচিত নয়।

২. অ্যালোভেরা : অ্যালোভেরায় থাকা উপাদান শরীরের নতুন কোষ বৃদ্ধিতে সহায়তা করে। ত্বকের ছিদ্র আটকে না রেখে প্রশান্তি দেয় এবং ময়েশ্চারাইজ করে। প্রতিদিন মুখ ধোয়ার পর অ্যালোভরা ব্যবহার করলে ত্বক স্বাস্থ্যকর ও উজ্জ্বল হতে পারে।

৩. মুখ ধোয়ার পর ময়েশ্চাচারাইজ ব্যবহার করা : ত্বকের জন্য মানানসই ময়েশ্চারাইজ ব্যবহার করতে হয়।আর্দ্রতা বজায় রাখে এমন ময়েশ্চারাইজ নির্বাচন করা উচিত। মুখ তৈলাক্ত থাকলে সে ক্ষেত্রে ময়েশ্চারাইজ ব্যবহার না করা উত্তম।

৪. সানস্ক্রিন ব্যবহার : ত্বক ভালো রাখতে সানস্ক্রিন ভালো উপায়। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষায় সানস্ক্রিন গুরুত্বপূর্ণ।

 

৫. ধোঁয়া এড়িয়ে চলা : সিগারেটের ধোঁয়ায় ক্ষতিকারক উপাদান থাকে। যা ত্বকের কোষে অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। এতে অসময়েই ত্বক ঢিলে হওয়ার মতো সমস্যা হয়। এছাড়া ধূমপান করার অভ্যাস থাকলে তা পরিহার করতে পারেন।

৬. বেশি বেশি পানি পান করা : ত্বকে এমন কোষ রয়েছে যেসব ভালোভাবে কাজেহর জন্য পানির প্রয়োজন। তাই পানি পান করার বিকল্প কিছু নেই।

এছাড়াও রকমারি ফল ও শাক-সবজি ত্বকের জন্য উপকারী। তবে প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকতে হবে। আর সবার ত্বকের জন্য সবকিছু কার্যকর নাও হতে পারে। এ জন্য প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

 
Electronic Paper