অর্থমন্ত্রীর অনুষ্ঠানে আপত্তি ইসির

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৪ পৌষ ১৪২৫

অর্থমন্ত্রীর অনুষ্ঠানে আপত্তি ইসির

নিজস্ব প্রতিবেদক ৮:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৮

print
অর্থমন্ত্রীর অনুষ্ঠানে আপত্তি ইসির

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রথমবারের মতো সরকারের শীর্ষ পদে থাকা ব্যক্তিদের অনুষ্ঠানে যোগদানের বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের পক্ষ থেকে সিভিল সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার বিষয়ে অনাপত্তি জানানো হয়েছে। তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের একটি অনুষ্ঠানে যোগ দেয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি।

চিঠি দুটি পাঠান যথাক্রমে যুগ্ম সচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) ফরহাদ আহাম্মদ খান ও উপসচিব (নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়-০১) মো. আতিয়ার রহমান।

প্রধানমন্ত্রীর বিষয়ে ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে ১০৭, ১০৮ এবং ১০৯তম আইন ও প্রশাসন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর উপস্থিতির বিষয়ে ইসি অনাপত্তি জ্ঞাপন করেছে।

অন্যদিকে আতিয়ার রহমানের পাঠানো চিঠিতে বলা হয়, ঐতিহ্য অন্বেষণ (প্রত্নতাত্বিক গবেষণা কেন্দ্র) সংস্থা কর্তৃক ভারতীয় হাই কমিশনের অর্থায়নে আয়োজিত আগামী ১৭ নভেম্বর ঢাকায় ‘ভাই গিরিশচন্দ্র সেন মিউজিয়াম, পাঁচদোনা, নরসিংদী’ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানটি অরাজনৈতিক হওয়ায় নির্বাচন কমিশন অনাপত্তি জ্ঞাপন করেছে। তবে অর্থমন্ত্রী ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকতে পারবেন না মর্মে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

চিঠিতে কমিশনের সিদ্ধান্ত অনুসারে ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হয়।

মিউজিয়াম উদ্বোধনের অনুষ্ঠানটির আয়োজন করেছে ঐতিহ্য অন্বেষণ (প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র)। এর অর্থায়ন করে ভারতীয় হাইকমিশন। আর সিভিল সার্ভিসের অনুষ্ঠানটির আয়োজনে আছে জনপ্রশাসন মন্ত্রণালয়।